Jago News logo
ঢাকা, শনিবার, ২১ জানুয়ারি ২০১৭ | ৮ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ

মোবাইল ব্যাংকিংয়ে একাধিক হিসাব বন্ধের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ১১ জানুয়ারি ২০১৭, বুধবার | আপডেট: ১১:২৯ এএম, ১২ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
মোবাইল ব্যাংকিংয়ে একাধিক হিসাব বন্ধের নির্দেশ

মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানে কোনো গ্রাহক একাধিক হিসাব রাখতে পারবে না। কোনো গ্রাহকের একাধিক হিসাব থাকলে তা দ্রুত বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত সার্কুলার জারি করে তা মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে জানিয়েছে। একই সঙ্গে এজেন্ট নির্দেশনা অনুযায়ী কাজ করছে কি না তাও তদারকির নির্দেশনা দেয়া হয়েছে সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে।

সার্কুলারে বলা হয়েছে, মোবাইল ব্যাংকিং একটি দ্রুত বিকাশমান সেবা, যা অল্প সময়ে জনপ্রিয়তা পেয়েছে। তবে কিছু অসাধু ব্যক্তি সেবাটির অপব্যবহার করছে, যা দেশের জন্য খুবই ক্ষতিকর। তাই এ অপব্যবহার রোধে বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী সেবাদাতা একটি প্রতিষ্ঠানে কোনো গ্রাহক একাধিক হিসাব রাখতে পারবে না। কোনো গ্রাহকের যদি একাধিক হিসাব থাকে তবে তার সঙ্গে আলোচনা করে একটি রেখে বাকিগুলো বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। তবে বন্ধের পূর্বে তার হিসাবে থাকা অর্থ যথাযথভাবে পরিশোধ করতে বলা হয়েছে।

একই সঙ্গে নির্দেশনা দেয়া হয়েছে এজেন্টদের জন্যও। এজেন্ট সেসব নির্দেশনা সঠিকভাবে পরিপালন করছে কি না তা নিয়মিত তদারকি করতে বলা হয়েছে সেবাদাতা প্রতিষ্ঠানকে। কেউ কথা না শুনলে তার এজেন্টশিপ বাতিল করতে বলা হয়েছে।

এসআই/এএইচ/আরআইপি

আপনার মন্তব্য লিখুন...

Comfy-For-Desk