Jago News logo
ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭ | ৮ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ

জেএসসি-জেডিসি ফল পুনঃনিরীক্ষণ আবেদন শুরু ৩০ ডিসেম্বর


নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার | আপডেট: ০১:১২ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৬, শুক্রবার
জেএসসি-জেডিসি ফল পুনঃনিরীক্ষণ আবেদন শুরু ৩০ ডিসেম্বর ফাইল ছবি

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী (পিইসি) পরীক্ষার ফল পুনরায় যাচাইয়ের সময় নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত সময় অনুযায়ী ৩০ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।  

বৃহস্পতিবার জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় এবার পাসের হার ৯৩ দশমিক ০৬ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ শিক্ষার্থী। অনেকে আবার কাঙ্ক্ষিত ফল না পেয়ে হতাশও হয়েছে। তাদের জন্যই মূলত ফল পুনঃনিরীক্ষণের সুযোগ দিচ্ছে বোর্ডগুলো।

যেভাবে আবেদন করতে হবে
শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে এ আবেদন করা যাবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

যেমন- ঢাকা বোর্ডের জন্য- RSC ১২৩৪৫৬ ১০১ (বিষয় কোড) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে আবারও  মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস Yes লিখে স্পেস দিয়ে পিন নম্বর দিয়ে স্পেস কন্ট্রাক্ট নম্বর (যে কোনো অপারেটর) লিখে আবার ১৬২২২ তে পাঠাতে হবে। প্রতি পত্রের জন্য ১২৫ টাকা চার্জ ধরা হয়েছে।

একটি এসএমএস দিয়ে একাধিক বিষয়ে আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোডের পর কমা (,) ব্যবহার করতে হবে। যেমন- RSC স্পেস দিয়ে Dha স্পেস Roll স্পেস ১০১,১০২ লিখতে হবে। তবে যেসব বিষয়ের দু’টি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোড বাংলার জন্য (১০১) ও ইংরেজির জন্য (১০৭) এর বিপরীতে দু’টি পত্রের জন্য আবেদন গণ্য হবে এবং আবেদন ফি হবে ২৫০ টাকা।

এমএইচএম/আরএস/এএইচ/পিআর

আপনার মন্তব্য লিখুন...