Jago News logo
ঢাকা, সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৭ | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ
ASUS-Jago-bd-gif

প্রশ্ন ফাঁস ঠেকাতে মাঠে নামছে শিক্ষা মন্ত্রণালয়


নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৫১ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৭, মঙ্গলবার | আপডেট: ০৯:৩৯ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৭, বুধবার
প্রশ্ন ফাঁস ঠেকাতে মাঠে নামছে শিক্ষা মন্ত্রণালয়

চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনাকে কেন্দ্র করে বিপাকে পড়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ফলে যেকোনো মূল্যে এবার প্রশ্ন ফাঁস রোধে কঠোর হচ্ছেন মন্ত্রী। একই সঙ্গে প্রশ্ন ফাঁস কেলেঙ্কারির মূল হোতাদের ধরতে মাঠে নামছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত এক সচিব বলেন, প্রশ্ন ফাঁস ঠেকাতে নতুন কৌশল নেয়ার পরিকল্পনা চলছে। কাল (বুধবার) সকাল ৯টায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব সোহরাব হোসেন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে জরুরি সভা করবেন। সভায় একটি তদন্ত কমিটি গঠন করা হতে পারে এবং কমিটি সুপারিশ করলে প্রশ্ন ফাঁস হওয়া পরীক্ষা বাতিল করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, একইসঙ্গে পরবর্তী পরীক্ষাগুলোর প্রশ্নপত্র ফাঁস রোধ ও অপরাধীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া প্রশ্নপত্রের ওপর নজরদারি বাড়াতে শিক্ষা মন্ত্রণালয়ের অধিকাংশ কর্মকর্তাকে নতুনভাবে দায়িত্ব দেয়া হবে।  

তিনি আরও বলেন, চলতি শিক্ষাবর্ষে পাঠ্যপুস্তকের নানা ভুল-ভ্রান্তি নিয়ে ব্যাপক বিতর্কের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়। সেই রেশ কাটতে না কাটতেই এসএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্র ও গণিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ায় আবারও বিতর্কের মধ্যে পড়েছেন শিক্ষামন্ত্রী। এ কারণে যেকোনো মূল্যেই প্রশ্ন ফাঁসের কেলেঙ্কারি রোধ করার প্রস্তুতি নেয়া হচ্ছে।

এদিকে শিক্ষামন্ত্রী বলেছেন, আমাদের ধৈর্য শেষ হয়ে গেছে। শিক্ষকদের ওপর বিশ্বাস করায় এখন তারা প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িয়ে পড়ছেন। যেই এ নোংরা কাজের সঙ্গে জড়িত থাকবে আমরা কাউকে ছাড় দেব না।

শিক্ষা মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, তদন্ত কমিটি হলে আমরা বিজি প্রেসের ভিডিও ফুটেজ খুঁজে দেখব। কেননা, সর্ষে যদি ভূত থাকে, তবে সেখানেই ক্লু পাওয়া যাবে। হতে পারে নিরবচ্ছিন্ন ভিডিও ফুটেজ থাকবে না। যদি এমন হয় তাহলে ওই সময়ই প্রশ্ন চুরির ঘটনা ঘটে থাকবে।

তবে এই কর্মকর্তার সঙ্গে একমত নন শিক্ষামন্ত্রী। সন্দেহের তীর শিক্ষকদের দিকে ছুড়ে দিয়ে জাগো নিউজকে তিনি বলেন, প্রশ্ন ফাঁসের সম্ভাব্য বিভিন্ন উৎস আমরা বন্ধ করে শিক্ষকদের হাতে প্রশ্ন তুলে দিয়েছি। কিন্তু এখন তীরে এসে তরি ডোবার অবস্থা।

তিনি আরও বলেন, সেখান থেকে প্রশ্ন ফাঁসের অভিযোগ আসছে। আমরা চরম উদ্বিগ্ন, ক্ষুব্ধ ও দুঃখিত। এসব বরদাস্ত করবো না। দোষীদের ধরবই। ইতোমধ্যে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। শিক্ষকদের মধ্যে কিছু অসৎ ব্যক্তি ঢুকে গেছেন। অসৎ শিক্ষকদের ধরিয়ে দিতে সব শিক্ষকের প্রতি আহ্বানও জানান তিনি।

এইচএম/আরএস/পিআর

আপনার মন্তব্য লিখুন...