Jago News logo
ঢাকা, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৭ | ১৬ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ

সেলফি নয়, অটোগ্রাফেই অধিক অানন্দ


সায়েম সাবু, অাবু সালেহ সায়াদাত ও মুনির হোসাইন

প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭, বৃহস্পতিবার | আপডেট: ০৯:৩৮ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
সেলফি নয়, অটোগ্রাফেই অধিক অানন্দ
BiskClub

শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে সেলফি তুলতে দমে কুলাচ্ছে না। মেলায় অাসলেই সেলফির কবলে পড়তে হচ্ছে। ভালোও লাগে। বিশেষ করে শিশু বন্ধুদের সঙ্গে ছবি তুলে বেশ অানন্দ পাচ্ছি। তবে সেলফিতে নয়, অধিক অানন্দ পাই বইয়ে অটোগ্রাফ দিতে। যেকোনো লেখকের বইয়ে অটোগ্রাফ নিতে শিশু-কিশোররা যখন পথ অাগলে ধরে, তখন মেলায় অাসার বিশেষ অানন্দ খুঁজে পাই।

বলছিলেন জনপ্রিয় কথাসাহিত্যিক ড. জাফর ইকবাল। বৃহস্পতিবার বাংলা একাডেমিতে দেখা মেলে লেখকের। লেখককে পেয়েই ঘিরে ধরেন পাঠক-ভক্তরা। মেলায় এলে যে পরিস্থিতির শিকার হতে হয়, এদিনও তার ব্যতিক্রম ছিল না লেখকের। পালিয়েও যেন ভিড় অার ঠেলাঠেলি সামলে নিতে পারছিলেন না। যেখানেই যাচ্ছেন, সেখানেই সেলফির ফ্রেমে অাটকা পড়ছেন। তবুও বিরক্ত নন। ক্লান্তি নেই। ভালোবাসায় অার অাবেগের বন্ধনে জড়িয়ে ধরে পাঠকের ক্যামেরায় ধরা দিচ্ছেন তিনি।

এদিন বিকেলে সেলফি তোলার অাসরেই দাঁড়িয়ে কথা হয় জাগো নিউজের সঙ্গে। বলেন, সময়ের পরিবর্তন ঘটছে। পাঠকের মননেরও পরিবর্তন ঘটছে। এখন অটোগ্রাফ দেয়ার পাশাপাশি সেলফি তোলা নিয়েই বেশি ব্যস্ত থাকতে হয়। ভালো লাগে। তবে সবাই একটি করে বই কিনলে অারও ভালো লাগত।

তিনি বলেন, অসংখ্য লেখকের শত শত নতুন বই এসেছে। হাজার হাজার দর্শনার্থী মেলায় অাসছে। সবাই একটি করে বই কিনলেই কেবল মেলার সার্থকতা।

নতুন লেখকদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রচুর বই লিখছেন। এটি শিল্প সাহিত্যের জন্য ভালো খবর। কিন্তু লেখার মান নিয়ে যথেষ্ট প্রশ্ন তোলার সুযোগও রয়েছে। বেশি বই লিখে নয়, মানসম্পন্ন একটি বই লিখেই পাঠকের হৃদয়ে ঠাঁই পাওয়া যায়। মেলা জমে উঠেছে উল্লেখ করে লেখক আরও বলেন, সার্বিক বিবেচনায় সুন্দর পরিবেশের মধ্য দিয়ে মেলা অনুষ্ঠিত হচ্ছে। রাজনীতি স্থিতিশীল থাকায় মেলা নিয়ে ভয় নেই শুরু থেকে।

এএসএস/এএস/এমআরএম/পিআর

আপনার মন্তব্য লিখুন...