Jago News logo
ঢাকা, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০১৭ | ১৬ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ

আমি পিচ্চি না থ্রিতে পড়ি


বিশেষ সংবাদদাতা

প্রকাশিত: ০৭:০৭ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার | আপডেট: ১১:০৪ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৭, শনিবার
আমি পিচ্চি না থ্রিতে পড়ি
BiskClub

গায়ে কার্টুনের ছবি ছাপানো গেঞ্জি, পরনে প্যান্ট ও জুতো পায়ে লাল রঙের প্লাস্টিকের চেয়ারে দু’পা ঝুলিয়ে বসেছিল একটি ছোট্ট শিশু। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন শহীদ সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর একটি বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের নীল রঙের ব্যাগ হাতে চুপচাপ বসেছিল। পায়ের কাছে এক কেইজ মিনারেল পানির বোতল।

প্রথম দৃষ্টিতে যে কেউ ভেবে নেবেন শিশুটি হয়তো কারও জন্য অপেক্ষা করছে। কিন্তু একটু খেয়াল করতেই দেখা গেল, তার পাশ দিয়ে কাউকে হেটে যেতে দেখলে ‘পানি, মিনারেল পানি, দাম ২০ টাকা’ বলে ডাকছে শিশুটি। শুক্রবার দুপুরে এমন দৃশ্য ধরা পড়ে এ প্রতিবেদকের চোখে।

কাছে গিয়ে আলাপ করতেই জানা গেল শিশুটির নাম টিপু, বয়স ৯ বছর। তবে তাকে দেখে মনে হয় বয়স ৬ কিংবা ৭ হবে। বাবা দুলাল মোল্লা সোহরাওয়ার্দী উদ্যানের গেটে চা বিক্রি করতেন। বইমেলার কারণে এ মাসে কোনো দোকান বসতে দেয়নি পুলিশ। তাই ছেলেকে (টিপু) দিয়ে পানি বিক্রি করাচ্ছেন বাবা দুলাল।

তার সঙ্গে আলাপকালে এক ভদ্রলোক সামনে এসে ‘এই পিচ্চি, পানির দাম কত’ বলতেই টিপু প্রতিবাদ করে বলে ওঠে, ‘আমি পিচ্চি না, আমি ক্লাস থ্রিতে পড়ি।’

শিশুটির কথা শুনে ভদ্রলোক হতবাক। কয়েক সেকেন্ড চুপ থেকে ভদ্রলোক এবার বলেন, ‘এই যে বড় বাবু পানির দাম কত।’ এবার টিপুর মুখে হাসি। সে হেসে জানায়, ‘ছোট বোতল একদাম ২০ টাকা।’

জানা যায়, তিন বোন এক ভাইয়ের মধ্যে সে সবার ছোট। আজিমপুর সরকারি আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে পড়াশুনা করে। বইমেলা ঘুরে অনেকেই ক্লান্ত হয়ে পানি কিনেন। ছোট বোতল ২০ টাকা ও বড় বোতল ২৫ টাকা দামে বিক্রি করেছে শিশু টিপু।

এমইউ/আরএস/এমএস

আপনার মন্তব্য লিখুন...