Jago News logo
ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭ | ৮ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ

বিশ্বের পরিচ্ছন্ন ৫ শহর


সালাহ উদ্দিন মাহমুদ

প্রকাশিত: ১২:৪১ পিএম, ১২ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
বিশ্বের পরিচ্ছন্ন ৫ শহর

এমন কিছু শহর আছে, যেখানে গেলে মনেই হবে না যে ময়লা বলতে কিছু আছে। সেখানে না আছে ধুলো, ধোঁয়া, নর্দমার উপচে পড়া পানি বা যানজট। তাহলে চলুন না একনজর দেখে নেই বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন, সবচেয়ে বিশুদ্ধ বাতাস আর পানীয় জলে সমৃদ্ধ ৫টি শহর।

চণ্ডীগড়
india
ভারতের পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের রাজধানী চণ্ডীগড়। তবে প্রশাসনিকভাবে চণ্ডীগড় এই দুইয়ের কোনটিরই অধীনস্থ নয়, এটি একটি কেন্দ্রশাসিত অঞ্চল। এ অঞ্চলটি ভারতের মধ্যে অন্যতম পরিচ্ছন্ন শহর হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

হেলসিংকি
helsinki
হেলসিংকি হচ্ছে ফিনল্যান্ডের একটি অত্যন্ত সুগঠিত শহর। এখানে সবুজ পাহাড়, জাদুঘর এবং সমুদ্রসৈকত রয়েছে। হেলসিংকি শহরের আনুমানিক জনসংখ্যা ৭.৮ মিলিয়ন। পরিচ্ছন্নতায় এগিয়ে থাকা এই শহর তার বহিরাগত পর্যটক আকর্ষণের জন্য পরিচিত।

হনুলুলু
honolulu
হনুলুলু হচ্ছে যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যের রাজধানী। এটি খুবই পরিচ্ছন্ন নগরী। এর দৃষ্টিনন্দন দৃশ্য আর চারিদিকে সবুজের মাখামাখি এই শহরকে পর্যটকদের অন্যতম পছন্দের অবসর যাপনকেন্দ্রে পরিণত করেছে। শহর কর্তৃপক্ষ শতকরা ১০০ ভাগ বিশুদ্ধ পানি আর ৯০ শতাংশ নির্মল বাতাসের গ্যারান্টি দিয়ে থাকে।

লুক্সেমবার্গ
luxemberg
ইউরোপ মহাদেশের একটি ক্ষুদ্রায়তন রাষ্ট্র। রাজধানীর নামও লুক্সেমবার্গ। এ দেশটি বেনেলুক্স এবং ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত। এটি শেনঝেন চুক্তি স্বাক্ষরকারী একটি দেশ। পরিচ্ছন্নতা বিচারে সারাবিশ্বে বিশেষ স্থান দখল করে আছে। এর জনসংখ্যা সাড়ে চার লাখেরও কম।

ব্রিসবেন
bresben
ব্রিসবেন মূলত অস্ট্রেলিয়ার পরিষ্কার শহরগুলোর অন্যতম। এর আনুমানিক জনসংখ্যা ২.০৪ মিলিয়ন। ব্রিসবেন চমত্কার আর্দ্র আবহাওয়া এবং নিঝুম পরিবেশের জন্য বিখ্যাত। এটি একটি ভালো সংগঠিত এবং নিরাপদ শহর।

এসইউ/জেআইএম

আপনার মন্তব্য লিখুন...