Jago News logo
ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭ | ৮ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ

চিকিৎসা শিক্ষার মান নিয়ে আপস করবে না সরকার


বিশেষ সংবাদদাতা

প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ০৮ জানুয়ারি ২০১৭, রোববার
চিকিৎসা শিক্ষার মান নিয়ে আপস করবে না সরকার ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, চিকিৎসা শিক্ষার মান নিয়ে সরকার কোনো আপস করবে না। যে কলেজে মানসম্মত শিক্ষক নাই, লাইব্রেরি ও ল্যাবরেটরিসহ প্রয়োজনীয় অবকাঠামো নাই, শিক্ষার্থীর সংখ্যার অনুপাতে হাসপাতালের শয্যা নাই; সেই কলেজ চালানোর কোনো দরকার নাই। সরকার এ বছর চারটি কলেজের ভর্তি কার্যক্রম স্থগিত করেছে।

যেসব কলেজ দ্রুত সময়ের মধ্যে নীতিমালার শর্ত পূরণ করতে পারবে না আগামী শিক্ষাবর্ষে তাদের ভর্তি কার্যক্রম বন্ধ করে দেয়া হবে। তাই যেসব বেসরকারি মেডিকেল কলেজ সরকারি নীতিমালার শর্ত পূরণ করতে পারে নাই তাদের তিনি দ্রুততম সময়ের মধ্যে শর্ত পূরণ করার আহ্বান।

রোববার ঢাকা মেডিকেল কলেজের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের কে-৭৪ ব্যাচের নতুন শিক্ষার্থীদের ওরিয়েন্টশেন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

কলেজের অধ্যক্ষ অধ্যাপক ইসমাইল খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসি সভাপতি অধ্যাপক শহীদুল্লাহ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ইকবাল আর্সলান, বিএমএ মহাসচিব অধ্যাপক এহতেশামুল হক, স্বাচিপ মহাসচিব ডা. এমএ আজিজ বক্তৃতা করেন।

নতুন শিক্ষার্থীদের পড়ালেখার প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভালো চিকিৎসক হতে গেলে পড়ালেখাকে অগ্রাধিকার দিতে হবে। রাজনীতিকে প্রাধান্য দেয়ার প্রয়োজন নাই। পড়াশোনার পাশাপাশি মানবিক গুণাবলীর বিকাশ ঘটালে সুচিকিৎসক তৈরি হয়।

তিনি বলেন, ‘আজ যারা মেডিকেল শিক্ষায় প্রবেশ করছো, ছয় বছর পর শিক্ষা শেষ করে গ্রামে যেয়ে নিজ পিতৃভূমির মানুষের সেবা করার মানসিকতা গড়ে তোলো। গ্রামের মানুষের চিকিৎসা নিশ্চিত করার মধ্যদিয়ে পেশাগত জীবন শুরু করবে।’

ইন্টার্ন চিকিৎসকদের রোগী ফেলে রেখে ধর্মঘটে না যাওয়ার অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, চিকিৎসকদের প্রথম কাজ রোগীর চিকিৎসা করা। কোনো ভুল বোঝাবোঝির কারণে রোগীর ফেলে রেখে অযথা ধর্মঘট করা কোনো মানবিক গুণাবলীর মধ্যে পড়ে না।

তিনি আরও বলেন, কোনো আন্দোলন ছাড়াই সরকার ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়েছে। তাই চিকিৎসা অবহেলা করে অযথা আন্দোলনে যাওয়ার কোনো অর্থ হয় না।

মন্ত্রী বলেন, দেশের চিকিৎসা শিক্ষার মানকে উন্নত করার লক্ষ্যে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত আগ্রহ রয়েছে। এ বছর দেশের ইতিহাসে সর্বোচ্চ নিখুঁত প্রক্রিয়ার মধ্যদিয়ে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হয়েছে।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১০ জানুয়ারি থেকে সারা দেশের সব মেডিকেল কলেজের নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে।

এমইউ/বিএ/জেআইএম

আপনার মন্তব্য লিখুন...