Jago News logo
ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭ | ৮ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ

বেসিক ব্যাংক কেলেঙ্কারির সকল প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ


নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪:৫২ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৬, মঙ্গলবার | আপডেট: ০৫:৫৮ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৬, মঙ্গলবার
বেসিক ব্যাংক কেলেঙ্কারির সকল প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ

বেসিক ব্যাংকের সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারির বিষয়ে আনা অভিযোগ সম্পর্কে দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্ত প্রতিবেদন সাত দিনের মধ্যে জমা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের যতো ধরনের প্রতিবেদন রয়েছে, সেগুলো চার সপ্তাহের মধ্যে আদালতে দাখিল করতে বেসিক ব্যাংককে নির্দেশ দেয়া হয়েছে।

ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ৫৬টি মামলা দায়েরের পূর্বে দুর্নীতি দমন কমিশন যে অনুসন্ধান করেছিল তার প্রতিবেদন ও শেখ আব্দুল হাই বাচ্চু চেয়ারম্যান থাকাকালে ঋণ বিষয়ক সিদ্ধান্তসহ পরিচালনা পর্ষদের ৩১০ থেকে ৩২১ সব সভার কার্যবিবরণীগুলোও চার সপ্তাহের মধ্যে জমা দিতে বলেছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা এক রুলের শুনানিতে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি মাহমুদুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদলতে রিটকারীর পক্ষে আইনজীবী ছিলেন জেড আইন খান পান্না। অন্যদিকে কোর্টের আহ্বানে দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশিদ আলম খান বক্তব্য রাখেন।

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতি দমন কমিশন ৫৬টি মামলা দায়ের করে। এসব মামলায় ব্যাংকের চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুকে বাদ দিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের আসামি করা হয়। ঋণ কেলেঙ্কারির সঙ্গে থাকার পরও বাচ্চুকে আসমি না করা নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদনের ভিত্তিতে গত বছরের নভেম্বরে জনস্বার্থে রিট দায়ের করেন হারুনুর রশীদ নামের এক ব্যক্তি। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রুল জারি করেছিলেন।
 
রুলে বাচ্চুকে কেন আসামি করা হয়নি তা জানাতে দুদককে দর্শানো নির্দেশ দেয়া হয়। মঙ্গলবার ওই রুলের শুনানিতে হাইকোর্ট দুদকের আইনজীবী খুরশীদ আলম খানের বক্তব্য গ্রহণ করেন। শুনানি শেষে দুদকের তদন্ত প্রতিবেদন, বেসিক ব্যাংকের ৩১০ থেকে ৩২১ বোর্ড সভার সিদ্ধান্ত ও বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
 
এফএইচ/এসএইচএস/আরআইপি

আপনার মন্তব্য লিখুন...