Jago News logo
ঢাকা, সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৭ | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ
ASUS-Jago-bd-gif

ইলিশ মাছের সুস্বাদু কাটলেট


লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০৫:৪২ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৭, বুধবার
ইলিশ মাছের সুস্বাদু কাটলেট

বাঙালির ভোজনবিলাসে ইলিশ না হলে যেন চলেই না। একই ইলিশের হাজার রকমের রান্না। সব রান্নাই সহজ এবং সুস্বাদু। ইলিশের ৩০ রেসিপি নামে ইলিশের সুস্বাদু ও ব্যতিক্রম সব রেসিপি প্রকাশ করা হচ্ছে জাগো নিউজের লাইফস্টাইল বিভাগে। তারই ধারাবাহিকতায় আজ থাকছে ইলিশ মাছের কাটলেট রেসিপি।

উপকরণ : ৪-৫ টুকরো ইলিশ মাছ, ৪ চা চামচ বেসন, ৫ টুকরা পাউরুটি দিয়ে তৈরি ব্রেড ক্রাম্বস, ১ কাপ তেল, ১টি মাঝারি আকৃতির পেঁয়াজ কুচি, ১ চা চামচ আদা রসুনের পেস্ট, ১/২ লেবুর রস, ২টি কাঁচা মরিচ কুচি, ১/২ চা চামচ মরিচ গুঁড়ো, লবণ স্বাদমতো, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ২ টেবিল চামচ ধনিয়া গুঁড়ো, ৫ চা চামচ কর্ণ ফ্লাওয়ার।

প্রণালি : মাছ পানি এবং ভিনেগার দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। ভিনেগার দিয়ে ধুলে মাছের গন্ধ দূর হয়ে যাবে। এবার মাছের টুকরোগুলো সিদ্ধ করে নিন। সিদ্ধ করা মাছগুলোর কাঁটা বেছে নিন। এবার মাছের সাথে বেসন, ধনে পাতা কুচি, আদা রসুনের পেস্ট, কাঁচা মরিচ, লাল মরিচের গুঁড়ো, গরম মশলা গুঁড়ো এবং লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এতে লেবুর রস এবং পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার প্যানে তেল গরম করতে দিন। মাছের মিশ্রণটি নিজের পছন্দমতো সাইজ করে প্রথমে ব্রেড ক্রাম্বস, তারপর কর্ণ ফ্লাওয়ার মেশানো পানিতে এবং আবার ব্রেড ক্রাম্বসে চুবিয়ে তেলে দিয়ে দিন। সোনালি রং হয়ে এলে নামিয়ে ফেলুন। টমেটো সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন মজাদার ফিশ কাটলেট।

এইচএন/আরআইপি

আপনার মন্তব্য লিখুন...