জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হোক বাংলা

Make Bangla Official

আবেদনে অংশ নিন

সমর্থন করেছেন 1 1 0 4 7 5 জন

বাঙালির রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষার দাবিতে জীবন দিয়েছেন সালাম, রফিক, জব্বার, বরকতসহ আরও অনেকে। রাষ্ট্রভাষা বাংলা চাই স্লোগান রূপ নেয় জয় বাংলায়। জন্ম নেয় একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

বিশ্বের বুকে রচিত হলো বিরল ইতিহাস। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর প্যারিসে এক সম্মেলনে একুশে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো।

সাহিত্যে নোবেল, চলচ্চিত্রে অস্কার, অনলাইন ও অফলাইনে সর্বত্র বাংলা এগিয়েছে অনেক। বিশ্বের ৭ম স্থানীয় এ ভাষায় কথা বলে ৩০ কোটিরও বেশি মানুষ। আফ্রিকার দেশ সিয়েরালিওনে ২য় দাপ্তরিক ভাষা বাংলা।

বাংলার এতো গৌরবের ইতিহাস এবং এর বহুল ব্যবহার ও স্বীকৃতি আমাদের অনুপ্রাণিত করে। যে প্রেরণায় আমাদের স্লোগান– ‘জাতিসংঘে বাংলা চাই’। ইতোমধ্যেই বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের জাতীয় সংসদে এ বিষয়ে প্রস্তাবও গৃহিত হয়েছে। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে তিনবার প্রস্তাব উত্থাপন করেছেন।

আমাদের দাবি- জাতিসংঘের ৬টি দাপ্তরিক ভাষা ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, মান্দারিন, রুশ ও আরবির সাথে এবার বাংলাকে ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণ করা হোক । আসুন অনলাইন আবেদনে অংশ নেই । আপনার এই আবেদন পৌঁছে যাবে জাতিসংঘে।

#জাতিসংঘে_বাংলা_চাই     #MakeBanglaOfficial


আয়োজনে: Jagonews24 Logo
সহযোগিতায়: PRAN Logo