রাজধানীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৪:৫৮ পিএম, ২০ জানুয়ারি ২০১৮
রাজধানীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুরু

সুসজ্জিত ঘোড়ার গাড়ি, হাতি, ব্যান্ড ও বাউল দলের সমন্বয়ে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে রাজধানীতে শুরু হয়েছে ৬ দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮। র‌্যালিটি শনিবার সকাল ৯টায় প্রাণিসম্পদ অধিদফতর থেকে শুরু হয়ে মানিক মিয়া এভিনিউ প্রদক্ষিণ করে অধিদফতর প্রাঙ্গণে শেষ হয়।

র‌্যালি শেষে প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ড. আইনুল হক জানান, ‘সুস্থ ও মেধাবী জাতি গড়তে প্রোটিনের প্রয়োজন, আর এ প্রোটিনের প্রধান উৎস হলো প্রাণিসম্পদ। প্রাণিসম্পদ সেক্টরের উন্নয়ন তুলে ধরা, উন্নত জাতের পশু প্রদর্শন এবং জনগণকে প্রাণিজ আমিষের গুরুত্ব সম্পর্কে জানানোই হলো প্রাণিসম্পদ সেবা সপ্তাহের মূল লক্ষ্য।

তিনি জানান, ২০২১ সালের মধ্যে মাংস ও ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং ২০৩০ সালের মধ্যে দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে প্রাণিসম্পদ অধিদফতর’।

mela

বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) এর অডিটোরিয়ামে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রানিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত মেলার শুভ উদ্বোধন করেন। মেলা চলবে কৃষি খামার সড়ক সংলগ্ন কেআইবি চত্বরে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত, ২০ থেকে ২২ জানুয়ারি।

উল্লেখ্য, এ বছর দ্বিতীয়বারের মতো আয়োজিত হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ। বাংলাদেশের জেলা, উপজেলায় এ উপলক্ষে প্রাণিসম্পদ অধিদফতরের উদ্যোগে আয়োজন করা হয়েছে সেবা প্রদান কার্যক্রম।

এ উপলক্ষে ২০-২২ জানুয়ারি কেআইবি প্রাঙ্গণে মেলার আয়োজন করা হয়েছে। এছাড়াও ২৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে খামারী সমাবেশ। ২৫ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে সেবা সপ্তাহের আনুষ্ঠানিকতা। এর আগে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাণিসম্পদ-সংক্রান্ত রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে সমাপনী অনুষ্ঠানে। এছাড়াও স্কুল, কলেজ ও এতিমখানাগুলোতে শিক্ষার্থীদের বিনামূল্যে দুধ, ডিম ও মাংস খাওয়ানো হবে।

এমআরএম/আইআই