মাছ চাষিদের জন্য মোবাইল অ্যাপ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কালীগঞ্জ (গাজীপুর)
প্রকাশিত: ১২:১১ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

গাজীপুরের কালীগঞ্জ উপজেলা মৎস্য অফিসার মো. লতিফুর রহমান উদ্ভাবিত মোবাইল অ্যাপ ‘Dr. Fish (মাছের ডাক্তার)’ এ উপকার পাচ্ছে মাছ চাষিরা। এই অ্যাপ ব্যবহারে উপকারভোগী মাছ চাষি চুয়াডাঙ্গার চঞ্চল, চট্টগামের আজগর, কালীগঞ্জের আলামিন ও কাজী ফয়সাল, গোপালগঞ্জের অর্ণব মুঠোফোনে প্রতিবেদককে বলেন, ‘মাছ এবং পুকুরের সমস্যা নিয়ে মাছের ডাক্তারের শরণাপন্ন হই। তাছাড়া মোবাইল অ্যাপটি ব্যবহারের মাধ্যমে সহজেই সমস্যার সমাধান করতে পারি।’

তারা জানান, অনেক সময় সমস্যা নিয়ে উপজেলা মৎস্য অফিসে গেলে দেখা যেত অফিসাররা মিটিং বা ট্রেনিংয়ে আছেন। তখন সেবা পাওয়া যেত না। কিন্তু এখন আর মৎস্য অফিসে যেতে হয় না। মোবাইলেই মাছের ডাক্তার পাওয়া যায়।

> আরও পড়ুন- মাছের পোনা সংগ্রহের আধুনিক পদ্ধতি

অ্যাপটির উদ্ভাবক মো. লতিফুর রহমান জানান, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, জীবনযাত্রার মানোন্নয়ন এবং ডিজিটাল বাংলাদেশ গঠনের রূপকল্পকে বাস্তবে রূপান্তরিত করতে টেকসই প্রযুক্তি উদ্ভাবন এবং তথ্যপ্রযুক্তির ছোঁয়ায় মৎস্য সংশ্লিষ্ট সেবা আরও সহজতর ও গতিশীল করার লক্ষ্যে অ্যাপটি উদ্ভাবন করা হয়।

Fish-in.jpg

তিনি এবং বাগেরহাট জেলার মোল্লারহাট উপজেলার সিনিয়র মৎস্য অফিসার রাজকুমার বিশ্বাস অডিও বা ভিডিও কলের মাধ্যমে তাৎক্ষণিকভাবে মাছের ডাক্তার হিসেবে সেবা প্রদান করেন।

> আরও পড়ুন- খলিশা মাছের পোনা উৎপাদনে সফলতা

তিনি আরও জানান, গত বছরের অক্টোবরে মোবাইল অ্যাপটি উদ্ভাবন করা হলেও মাছ চাষিরা খুব আগ্রহ প্রকাশ করেনি। কিন্তু উদ্ভাবিত অ্যাপ নিয়ে দেশের মৎস্য খাতে প্রভাব বিস্তার বিষয়ে একই বছরের নভেম্বরে বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন মাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এরপর থেকেই অ্যাপটি নিয়ে প্রচুর আগ্রহ দেখা গেছে। দেশের সহস্রাধিক মাছ চাষি অ্যাপটির মাধ্যমে সেবা নিচ্ছে। এছাড়াও দেশের বাইরে ভারত, সৌদি আরব ও দুবাইতে অ্যাপটি ব্যবহার হচ্ছে।

কালীগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার মো. শিবলী সাদিক বলেন, ‘দেশের মাছ চাষিরা অ্যাপটি ব্যবহারের মাধ্যমে মাছের ডাক্তারদের সাথে অডিও বা ভিডিও কলের মাধ্যমে তাৎক্ষণিকভাবে এ সংক্রান্ত সেবাটি পাচ্ছেন। ফলে মাছ চাষিগণ সঠিক সময়ে সঠিক সেবা পেয়ে আর্থিক ক্ষতির হ্রাস থেকে রক্ষা পাচ্ছেন।’

আব্দুর রহমান আরমান/এসইউ/এমএস