ছবিতে দেখা যাবে ৪০ প্রজাতির পাহাড়ি পাখি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি খাগড়াছড়ি
প্রকাশিত: ১২:১৩ পিএম, ২৫ মার্চ ২০১৯

সবুজ বনানী ও উপত্যকা ঘেরা অনিন্দ্য সৌন্দর্যের লীলাভূমি পার্বত্য চট্টগ্রাম। নানা প্রজাতির পশু-পাখির নিশ্চিন্ত আবাস ছিল পাহাড়। দিগন্তব্যাপী পাহাড়ের ভাঁজগুলোও উচ্ছ্বসিত হতো পাখির কলতানে। যে সবুজ অরণ্য ছিল পাখিদের অভয়ারণ্য, আজ শিকারীদের দৌরাত্ম্যে হারিয়ে যাচ্ছে সেসব পাখির সংসার।

এ অবস্থায় পাহাড়ের পাখি রক্ষায় খাগড়াছড়িতে প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে ‘সেভ দ্য বার্ডস অব হিল’ শীর্ষক দুই দিনব্যাপী ছবি প্রদর্শনীর। আগামী ২৯ মার্চ খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ হর্টিকালচার পার্কের খোলা চত্বরে শুরু হয়ে এ প্রদর্শনী চলবে ৩০ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

> আরও পড়ুন- যে গ্রামে ঘুম ভাঙে পাখির ডাকে

খাগড়াছড়ি জেলা শহরে প্রথমবারের অনুষ্ঠিত হতে যাওয়া এ প্রদর্শনীতে খাগড়াছড়ি ও রাঙ্গামাটির বিভিন্ন জনপদ থেকে তোলা প্রায় ৪০ প্রজাতির পাখির সাথে পরিচয়ের সুযোগ ঘটবে বলে আয়োজক সূত্রে জানা গেছে। ছবিগুলো তুলেছেন খাগড়াছড়ির দুই তরুণ আলোকচিত্রী সবুজ চাকমা ও সমির মল্লিক।

Khagrachari-Birds-in

আলোকচিত্রী সমির মল্লিক বলেন, ‘পাহাড় আজ বিরান ভূমিতে পরিণত হয়েছে। এখানে এখন আর পাখির রং আর শব্দ দৃষ্টি কেড়ে নেয় না। ইতোমধ্যে বিলুপ্তির পথে কয়েক প্রজাতির পাখি। তাই পাখি রক্ষায় জনসচেতনতা তৈরিই আয়োজনের মূল উদ্দেশ্য।’

> আরও পড়ুন- ঘড়িয়াল বিলুপ্তির গবেষণা সঠিক নয়

আলোকচিত্রী সবুজ চাকমা বলেন, ‘বনের পাখি থাকুক বনে নিরাপদে- এ আহ্বান পৌঁছে দিতে চাই সবার মাঝে। সবার প্রচেষ্টায় পার্বত্য চট্টগ্রাম হোক পাখির নিশ্চিন্ত আশ্রয়।’

মুজিবুর রহমান ভুইয়া/এসইউ/পিআর