শীতে শাক-সবজির যত্ন নেবেন যেভাবে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:০৪ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯

শাক-সবজির জন্য শীতকালই উত্তম সময়। তাই এ মৌসুমে শাক-সবজির যত্ন নিতে হবে বেশি বেশি। তীব্র শীতে বা পোকার আক্রমণে শাক-সবজি যাতে নষ্ট না হয়; সেদিকে খেয়াল রাখতে হবে। আসুন জেনে নেই শীতে শাক-সবজির যত্ন নেওয়ার কৌশলগুলো—

১. ফুলকপি, বাঁধাকপি, টমেটো, বেগুন, ওলকপি, শালগম, গাজর, শিম, লাউ, কুমড়া, মটরশুঁটি—এসবের নিয়মিত যত্ন নিতে হবে।

২. টমেটোর মারাত্মক ক্ষতি করে ফলছিদ্রকারী পোকা। এর আক্রমণে ফলের বৃন্তে একটি ক্ষুদ্র আংশিক বদ্ধ কালচে ছিদ্র দেখা যায়। ক্ষতিগ্রস্ত ফলের ভেতরে পোকার বিষ্ঠা ও পচন দেখা যায়।

৩. ফেরোমন ফাঁদ ব্যবহার করে টমেটোর ফলছিদ্রকারী পোকা নিয়ন্ত্রণ করা যায়। প্রতি বিঘা জমির জন্য ১৫টি ফাঁদ স্থাপন করতে হবে।

৪. আধাভাঙা নিম বীজের নির্যাস ১০ দিন পরপর ২-৩ বার স্প্রে করে এ পোকা নিয়ন্ত্রণ করা যায়। নির্যাসের জন্য ৫০ গ্রাম নিম বীজ ১ লিটার পানির সঙ্গে মিশিয়ে ১২ ঘণ্টা ভেজাতে হবে। পরে মিশ্রণটি ভালো করে ছাকতে হবে।

৫. আক্রমণ তীব্র হলে কুইনালফস গ্রুপের কীটনাশক (দেবিকইন ২৫ ইসি/কিনালাক্স ২৫ ইসি/করোলাক্স ২৫ ইসি) প্রতি লিটার পানিতে ১ মিলিলিটার পরিমাণ মিশিয়ে স্প্রে করে এ পোকা দমন করা যায়।

৬. টমেটো বাসায় সংরক্ষণ করার জন্য আধা পাকা টমেটোসহ গাছ তুলে ঘরের ঠান্ডা জায়গায় উপুড় করে ঝুলিয়ে টমেটোগুলোকে পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে। পরে ৪-৫ মাস পর্যন্ত অনায়াসে এ টমেটো ব্যবহার করা যাবে।

৭. শীতকালে মাটিতে রস কমে যায় বলে শাক-সবজির ক্ষেতে চাহিদামাফিক নিয়মিত সেচ দিতে হবে।

৮. এছাড়া আগাছা পরিষ্কার, গোড়ায় মাটি তুলে দেওয়া, সারের উপরিপ্রয়োগ ও রোগবালাই প্রতিরোধ করা জরুরি।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]