সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্প পরিদর্শন সংসদীয় কমিটির

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:৫৮ পিএম, ১০ জানুয়ারি ২০১৮

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা গত ৪ থেকে ৭ জানুয়ারি সিলেট অঞ্চল পরিদর্শন করেন। এ সময় তারা সিলেট অঞ্চলের কৃষি সম্পর্কিত উন্নয়ন প্রকল্প কার্যক্রম পরিদর্শন, স্থানীয় কৃষকদের সঙ্গে মতবিনিময় ও প্রয়োজনীয় সুপারিশ প্রদান করেন।

পরিদর্শক দলের সদস্যরা হলেন- কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন, সদস্য আব্দুল মান্নান, মো. নজরুল ইসলাম বাবু, মো. মামুনুর রশীদ কিরন, এ কে এম রেজাউল করিম তানসেন, অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি।

সফরের প্রথমদিনে তারা হবিগঞ্জের মাধবপুর উপজেলায় সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় স্থাপিত আমবাগান, সাথী ফসল (ধনিয়া, পেয়াজ, লালশাক, মিষ্টি কুমড়া, কলা, বেগুন) প্রযুক্তি, সেক্স ফেরোমন ট্রেপ পদ্ধতি এবং জৈব সার ব্যবহার পদ্ধতি পরিদর্শন করেন।

পরবর্তীতে মাধবপুর উপজেলা কৃষি অফিস কর্তৃক স্থাপিত মাঠ পর্যায়ে সম্প্রসারণযোগ্য শতাধিক কৃষি প্রযুক্তি বিশিষ্ট প্রদশর্নী স্টল পরিদর্শন করেন।

সফরের দ্বিতীয় দিনে তারা মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার তিলকপুর সবজি গ্রাম পরিদর্শন করেন। পরবর্তীতে স্থানীয় মনিপুরী গোষ্ঠীর নিজস্ব কৃষি কালচার কুটির শিল্প যেমন তাঁত শিল্প ও পিঠাপুলি উৎসবে অংশ নেন।

তৃতীয় দিনে তারা সিলেট জেলার কৃষি বিপণন অধিদফতরের অফিস কাম প্রসেসিং অ্যান্ড ট্রেনিং সেন্টারের ভিত্তি প্রস্তর স্থাপন দক্ষিণ সুরমা উপজেলার উলাকির খাল পুনঃখননসহ বিভিন্ন এলাকা পরিদর্শন এবং স্থানীয় কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন।

সফরের শেষ দিন তারা সিলেট জেলা সার্কিট হাউজে বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

এ ছাড়া সফরকালে কমিটির সদস্যরা প্রতিটি স্থানে কৃষকদের সঙ্গে মতবিনিময় এবং কৃষির উন্নয়নে চাষীদের বিভিন্ন পরামর্শ ও নির্দেশনা দেন।

এ সময় তাদের সঙ্গে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ডিজি কৃষিবিদ মো. আব্দুল আজিজ, পরিচালক মো. আব্দুল হান্নান ও মীর নূরুল আলম, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উপকরণ) মো. সিরাজুল হায়দার, সংসদ সচিবালয়ের যুগ্ম সচিব মো. মফিজুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদফতর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. আলতাবুর রহমান, কৃষিবিদ মো. ওহিদুজ্জামান, মো. জিয়াউর রহমান, শেখ মো. নাজিম উদ্দিন, মৃত্যুঞ্জয় রায়, মোহাইমিনুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএইচএস/এমএমজেড/আরআইপি

আপনার মতামত লিখুন :