গ্রীষ্মকালেও ছাদে টমেটো চাষে সফলতা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: ০৩:০০ পিএম, ২৪ জুন ২০১৯

টমেটোর ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও সবজিটি আবহাওয়াগত কারণে শুধু শীতকালে চাষ হয়ে থাকে। তাই গ্রীষ্মকালে আমদানি করে ভোক্তাদের চাহিদা পূরণ করা হয়। এ সময় বাজারে দামও বেশি থাকে। তবে এখন গ্রীষ্মকালেও ছাদে টমেটো চাষ করা যায়।

জানা যায়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পটুয়াখালী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র ভবনের ছাদে হাইড্রোপনিক পদ্ধতিতে গ্রীষ্মকালীন টমেটো চাষে সফলতা অর্জন করেছে। গবেষণা কেন্দ্রের ছাদে ২ শতাংশ জায়গায় পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি ব্যবহার করে সফলতা পাওয়া গেছে।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রেজাউল করিম জানান, হাইড্রোপনিক পদ্ধতিতে অল্প খরচে বেশি ফলন উৎপাদন করা সম্ভব। এভাবে নিরাপদ, বিষমুক্ত সবজি পেতে ছাদ বাগানের বিকল্প নেই।

তিনি আরও জানান, এ পদ্ধতিতে তারা চারটি ফসল উৎপাদন করতে পারবেন। একটি ফসল তোলার পর পরবর্তী ফসলের জন্য মাঠ তৈরি করতে ১৫ দিন থেকে ১ মাস সময় দিতে হয়। মাঠে চাষসহ বিভিন্ন সার ব্যবহার করতে হয়। এ পদ্ধতিতে শুধু চারা তোলা হবে। একই সময় একই স্থানে নতুন আরেকটি বসিয়ে দেওয়া হবে। যেটি মাঠে সম্ভব নয়।

এ কর্মকর্তা জানান, ঝড়-বৃষ্টি যা-ই হোক না কেন, ফসলে কোন সমস্যা হবে না। ফসল শতভাগ নিরাপদ থাকবে। এ পদ্ধতিতে কোন জনবলের প্রয়োজন হবে না।

বাণিজ্যিকভাবে এ পদ্ধতিতে সবজি চাষ করে বেশি অর্থ উপার্জনে কৃষকদের পরামর্শ দেন এ বৈজ্ঞানিক কর্মকর্তা।

মহিব্বুল্লাহ্ চৌধুরী/এসইউ/এমকেএইচ