ক্যাম্পাস

সুবিধাবঞ্চিতদের আলোকিত করার আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিক্ষার্থীদের শুধুমাত্র চাকরি জোগাড়ে সীমাবদ্ধ না থেকে অর্জিত জ্ঞানের আলোকে নিজের এবং সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের আলোকিত করার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক বাণিজ্য মেলা সংলগ্ন মাঠে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ৮ম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। রাষ্ট্রপতি ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এই বিশ্ববিদ্যালয় তোমাদেরকে শুধু প্রতিষ্ঠানিক শিক্ষা আর একটি সার্টিফিকেট দিয়ে তার দায়িত্ব সমাপ্ত করেনি বরং উপযুক্ত শিক্ষা প্রদান করে দেশের সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সর্বত্র চেষ্টা করেছে। তিনি আরও বলেন, শুধুমাত্র প্রতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রমে ব্যস্ত থাকা নয়, আধুনিক বিশ্বকে নেতৃত্ব দেয়ার গুণাবলী অর্জনের জন্য সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণের প্রয়োজনীয়তা আবশ্যক।

রাষ্ট্রপতি আবদুল হামিদ শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, আমার সামনে হবু আর্কিটেক্ট, তরুণ বিজনেস ইন্ট্রাপ্রেনার, ইঞ্জিনিয়ার, তরুণ আইনজীবী ও মানবাধিকার কর্মী, গ্রাজুয়েটরা রয়েছে। সমাবর্তন বক্তা ছিলেন-শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, জীবনে সফলতা পেতে হলে মেধাবী হওয়ার চেয়ে আগ্রহী, উৎসাহী এবং পরিশ্রমী হতে হবে। আর আমাদের এই দেশ তরুণদের দেশ। বায়ান্ন সালে তরুণেরা এই দেশে মাতৃভাষার জন্যে আন্দোলন করেছে, রক্ত দিয়েছে, একাত্তরে সেই তরুণেরাই মাতৃভূমির জন্যে যুদ্ধ করেছে, অকাতরে রক্ত দিয়েছে। আর তোমরা সেই তরুণদের প্রতিনিধি। তোমাদের দেখে আমরা অনুপ্রাণিত হই, ভবিষ্যতের স্বপ্ন দেখি।

সমাবর্তনের বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয়গুলোর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এক্ষেত্রে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক প্রশংসামূলক অগ্রগতির মাধ্যমে এগিয়ে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, বাংলাদেশ আজ জাতিসংঘের উন্নয়নশীল দেশের তালিকায় এসেছে। আমাদের লক্ষ্যমাত্রা হলো ২০৪০ সালের ভেতর একটি উন্নত দেশে পরিণত হওয়া। সারা বিশ্বে যে আজ বাংলাদেশকে সম্ভাবনাময় দেশ হিসেবে চিহ্নিত করেছে, তার মূলে রয়েছে আমাদের বিশাল এক তরুণ জনগোষ্ঠী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম আর কবির। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ৮ম সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ৪ হাজার ৩৬৯ জন শিক্ষার্থীর ডিগ্রি সনদ দেয়া হয়। এর মধ্যে ৮ জনকে আচার্য গোল্ড মেডেল এবং ৩০ জন শিক্ষার্থীকে উপাচার্য গোল্ড মেডেল প্রদান করা হয়েছে।

এমএইচএম/এমআরএম/পিআর