ভ্রমণ

ঈদে বাড়ি ফেরার সময় যা করবেন

ঈদের সময় ঘরমুখো মানুষের ঢল নামে রেল স্টেশন, লঞ্চঘাট, বাসস্ট্যান্ডে। পরিবারের সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে অধিকাংশ মানুষ নাড়ির টানে গ্রামে ফিরে যায়। এর জন্য একটি নির্দিষ্ট সময়ে টিকিট কিনতে হয়। টিকিট কিনতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয়।

টিকিট কালোবাজারি, ভুয়া টিকিট কেনা, কেনার সময় অজ্ঞান পার্টির কবলে পড়া, টিকিট কেনার সময় জাল টাকার লেনদেনের মতো অনেক সমস্যা হতে পারে। এসব অনাকাঙ্ক্ষিত সমস্যা থেকে দূরে থাকতে কিছু প্রতিরোধমূলক পরামর্শ দিয়েছে ন্যাশনাল হেল্প ডেস্ক। এতে সহজেই ভোগান্তি থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

> আরও পড়ুন- ঈদের ছুটিতে ঐতিহ্যের সন্ধানে 

যা করবেন

১. টিকিট কাউন্টারের কাছাকাছি পুলিশ, র‌্যাব ও আইন-শৃংখলা বাহিনীর অস্থায়ী বুথ থাকে। নিজেদের যে কোনো সমস্যায় তাদের কাছে গিয়ে সাহায্য চাইতে পারেন।২. টিকিট কাউন্টার ও অনুমোদিত স্থান ছাড়া অন্য কোথাও থেকে টিকিট কিনবেন না।৩. টিকিট কেনার সময় টাকা দেওয়া-নেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকবেন। প্রয়োজনে যন্ত্রের সাহায্যে জাল নোট পরীক্ষা করে নিবেন।৪. টিকিট কেনার জন্য নির্ধারিত সময়ের আগে লাইন বা সিরিয়ালে দাঁড়ানো অপরিচিত মানুষ থেকে কিছু খাওয়া, পান করা বা অন্য কিছু আদান-প্রদানে সতর্ক থাকতে হবে।৫. প্রয়োজনে যে কোনো সহায়তার জন্য যোগাযোগ করতে পারেন ঢাকা মহানগর পুলিশের ০১৭১৩৩৯৮৩১১ নম্বরে বা র‌্যাব কার্যালয়ের ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ৯৫৫৯৯৩৩ নম্বরে।

এসইউ/আরআইপি