বিনোদন

তারেক মাসুদের জন্মদিনে গুগলের ডুডল

অকাল প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬২তম জন্মদিন উপলক্ষে তার প্রতি সম্মান জানিয়ে ডুডল করেছে সার্চ জায়ান্ট গুগল। গুগলের এই ডুডলে দেখা যাচ্ছে, তারেক মাসুদের অনবদ্য সৃষ্টি মাটির ময়নার আদলে একটি প্রতিকৃতি রূপ। প্রতিকৃতিকে ধরে আছে একটি হাত। তার চারপাশে তিনটি ফুল। আর বিশেষভাবে লেখা গুগল।

এর আগে বাংলাদেশের পাঁচ কৃতী সন্তানের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তৈরি করেছিল ডুডল (ছবিসম্বলিত গুগল সার্চ ইঞ্জিনের হোমপেজ)। তবে সেটা ছিল শুধু বাংলাদেশের গুগল ইউজারদের জন্য। তবে এবারই প্রথমবারের মতো এই সার্চ ইঞ্জিন সাইট বিশ্বব্যাপী দেখাচ্ছে বাংলাদেশি নির্মাতা তারেক মাসুদকে।

এর আগে তারেক মাসুদের স্ত্রী-চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ জানিয়েছিলেন, তারেক মাসুদের ৬২তম জন্মদিন উপলক্ষে গুগল কর্তৃপক্ষ তার প্রতি সম্মান জানিয়ে ডুডল করবে। গুগল কর্তৃপক্ষ বিষয়টি তাকে আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন।

ক্যাথরিন বলেন, ‘এটা সত্যিই অত্যন্ত সম্মানের যে গুগল কর্তৃপক্ষ তারেকের কাজের মূল্যায়ন ও স্বীকৃতি জানাচ্ছে এইভাবে। তারেক মাসুদ বাংলাদেশের অত্যন্ত দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। একই সঙ্গে দেশে ও বিদেশে যেমন তার অসংখ্য গুণগ্রাহী ছিল, তেমনি অনেক তরুণ নির্মাতার কাছে ছিলেন অনুকরণীয় আদর্শ।’

বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদ ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সেদিন আরও চার চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন।

আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।

এসআর/জেআইএম