অর্থনীতি

আগ্রহ হারানোর শীর্ষে ইউনাইটেড ইনস্যুরেন্স

গত সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল ইউনাইটেড ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানিটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ না থাকায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে।

বিনিয়োগকারীদের একটি অংশের আগ্রহ না থাকায় বিগত সপ্তাহে ইউনাইটেড ইনস্যুরেন্সের মাত্র ২ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ফলে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৫৫ লাখ টাকার শেয়ার। এ সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ২৮ দশমিক শূন্য ৮ শতাংশ (২১ টাকা ২০ পয়সা)। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৫৪ টাকা ৩০ পয়সা। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৭৫ টাকা ৫০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী এই কোম্পানির মোট শেয়ারের ৪৫ দশমিক ৫০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ২৮ দশমিক ৬১ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ২৫ দশমিক ৮৯ শতাংশ শেয়ার।

ইউনাইটেড ইনস্যুরেন্সের পরই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল মুন্নু সিরামিক। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১০ দশমিক ৪০ শতাংশ। এর পরেই রয়েছে বিচ হ্যাচারি। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১০ দশমিক ৩৬ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা সোনার বাংলা ইনস্যুরেন্সের ১০ দশমিক শূন্য ৪ শতাংশ, মার্কেন্টাইল ইনস্যুরেন্সের ৯ দশমিক ২০ শতাংশ, উত্তরা ব্যাংকের ৭ দশমিক ৯৪ শতাংশ, গ্ল্যাক্সো স্মিথক্লাইনের ৭ দশমিক ৯০ শতাংশ, ব্র্যাক ব্যাংকের ৭ দশমিক ৬৮ শতাংশ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজের ৭ দশমিক ৬৭ শতাংশ এবং এশিয়া ইনস্যুরেন্সের ৭ দশমিক ৪৩ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএমজেড/এমকেএইচ