অর্থনীতি

লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে পাঁচ কোম্পানি

গত সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচটি কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে। এর মধ্যে ব্র্যাক ব্যাংক, ব্যাংক এশিয়া, জিএসপি ফাইন্যান্স এবং ইসলামিক ফাইন্যান্স -এই চার কোম্পানি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়ার এবং প্রাইম ফাইন্যান্স না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

লভ্যাংশ ঘোষণার পাশাপাশি চার কোম্পানি তা শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে। একই সঙ্গে লভ্যাংশ প্রাপ্ত যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড জানিয়েছে কোম্পানিগুলো।

ব্র্যাক ব্যাংক : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১১ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ১৭ পয়সা । আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩২ টাকা ৮৭ পয়সা।

ব্যাংক এশিয়া : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য বার্ষিক সাধারণ সভা আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৫ এপ্রিল। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ১০ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ৫০ পয়সা।

জিএসপি ফাইন্যান্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৫ মে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৫ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৪০ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২২ টাকা ৮৪ পয়সা।

ইসলামিক ফাইন্যান্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ ও সাড়ে ৪ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য বার্ষিক সাধারণ সভা আগামী ৫ মে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১১ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৮২ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪ টাকা ৬৫ পয়সা।

এমএএস/এমএমজেড/জেআইএম