জাতীয়

৮ম বিএসএইচআরএম-এনএসইউ আন্তর্জাতিক মানবসম্পদ সম্মেলন অনুষ্ঠিত

দেশের প্রায় ৩২শ’ মানবসম্পদ পেশাজীবীদের সংগঠন ‘বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্ট’ (বিএসএইচআরএম) ও নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) যৌথ আয়োজনে আন্তর্জাতিক মানবসম্পদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (১৯ এপ্রিল) ৮ম বারের মতো ঢাকায় বিএসএইচআরএম-এনএসইউ’র এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির সেন্ট্রাল অডিটরিয়ামে দিনব্যাপী এ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স চেয়ার এবং বিএসএইচআরএম’র সাধারণ সম্পাদক ও ফেলো মো. নজরুল ইসলাম।

এছাড়া বিএসএইচআরএম’র বর্তমান প্রেসিডেন্ট ও কনফারেন্স পেট্রন মো. মাশেকুর রহমান খান, প্রধান অতিথি হিসেবে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, বিশেষ অতিথি হিসেবে পারটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ হাসেম বক্তব্য রাখেন।

সম্মেলনে বিএসএইচআরএম’র জার্নাল উন্মুক্ত করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রফেসর খসরু মিয়া। বাংলাদেশের মানবসম্পদ পেশাজীবীদের এই প্রাণের মিলনমেলায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মানবসম্পদ গুরুরা অংশগ্রহণ করেন।

এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘এইচআর লিডারশিপ ফর ইমারজিং ইকোনমি’। এ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. এলান বার্ড, ডারলা অ্যান্ড ফ্রেন্ড ব্রডস্কাই ট্রাস্টি প্রফেসর, নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয়, বোস্টন, ইউএসএ।

সম্মেলনে দুটি প্যানেল আলোচনার আয়োজন করা হয় এবং প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে বিভিন্ন প্রশ্নের জবাব দেয়া হয়। প্রতিষ্ঠানে মালিক ও কর্মীদের সম্পর্ক কেমন হওয়া উচিত তা নিয়েও বিষদ আলোচনা হয় অনুষ্ঠিত এ সম্মেলনে।

মো. মিজান ইবনে ইউসুফ/আরএস