বিনোদন

সালেহ আহমেদের ভক্ত ছিলেন হুমায়ূন আহমেদ : শাওন

চলে গেলেন নন্দিত অভিনেতা সালেহ আহমেদ। কত কত নাটক-টেলিফিল্ম আর সিনেমায় তার অনবদ্য অভিনয় মুগ্ধতা ছড়িয়েছে বারবার। ঝাটকা ইলিশ রক্ষায় সরকারি একটি বিজ্ঞাপনে অভিনয় করেছিলেন সালেহ আহমেদ। সেখানে তার মুখে ‘আর খাবো না ঝাটকা, তোর নানিরে আটকা’ স্লোগানটি খুবই জনপ্রিয়তা পেয়েছিল।

ক্যারিয়ারের দীর্ঘ একটা সময় তিনি কাটিয়েছেন নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সঙ্গে। হুমায়ূনের অসংখ্য নাটকে তিনি দারুণ সব চরিত্রে হাজির হয়েছেন। হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমণি’ ও ‘শ্রাবণ মেঘের দিন’ ছবিতেও তিনি দর্শকের মনে দাগ কেটেছেন।

এসব কাজের সুবাদে অভিনেত্রী-নির্মাতা মেহের আফরোজ শাওনের সঙ্গেও বেশ ভালো সম্পর্ক ছিল সালেহ আহমেদের। তাদের রয়েছে কাজের অনেক স্মৃতি। সালেহ আহমেদের মৃত্যুর খবর শাওনকে শোকাহত করেছে। সেই শোক মনে নিয়েই সদ্য প্রয়াত অভিনেতার স্মৃতির সাগরে ডুব দিলেন তিনি।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নিজের ফেসবুকে তিনি লিখেছেন দীর্ঘ এক স্ট্যাটাস। তিনি লেখেন, “মানুষটাকে ১৯৯১ থেকে চিনি। ‘জননী’ নাটকে কাজ করতে গিয়ে। কতো কাজ একসাথে! ‘শ্রাবণ মেঘের দিন’ ছবিতে আমার বাবা।

অনেক রসিক ছিলেন মানুষটা। এমন উপাদেয়ভাবে গল্প বলতে পারতেন! তার মুখে সাধারণ ঘটনাও রসাত্মক গল্পে পরিণত হতো। হুমায়ূন আহমেদ তার গল্প বলার ভক্ত ছিলেন। এই মানুষটার ভক্ত ছিলেন। তার অভিনয়ের ভক্ত ছিলেন।

‘পুষ্প, তুমি কি পেরাইভেটে গান করো?’ ‘উড়ে যায় বকপক্ষী’ ধারাবাহিকের এই সংলাপটা বলার সময় তার মুখভঙ্গি, তার অঙ্গভঙ্গি এই মুহূর্তেও চোখের সামনে ভাসছে!

দীর্ঘদিন বিছানায় পড়ে ছিলেন। পরম করুণাময় তার কষ্টের অবসান করেছেন। সালেহ চাচা... এবার জমিয়ে গল্প করুন হুমায়ূনের সাথে...।”

এলএ/এমকেএইচ