তথ্যপ্রযুক্তি

চট্টগ্রামে বিডিনগের দশম সম্মেলন শুরু

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ)-এর আয়োজনে শুক্রবার বন্দরনগরী চট্টগ্রামে শুরু হয়েছে বিডিনগের দশম সম্মেলন।

পাঁচ দিনব্যাপী এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের কাউন্টার টেরোরিজম ইউনিট এর অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ নাজমুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বিডিনগ সম্মেলন ও কর্মশালার মাধ্যমে প্রযুক্তিবিদ এবং প্রকৌশলীদের সক্ষমতা বৃদ্ধিতে প্রতিনিয়ত কাজ করছে। আমি সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তিতে বন্দরনগরী চট্টগ্রাম অনেক এগিয়ে গেছে, এক্ষেত্রে এখানকার তরুণরা অগ্রণী ভূমিকা রাখছে। এ সময় তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দেশের সবচেয়ে বড় হাইটেক পার্ক গড়ে তোলার ক্ষেত্রে উদ্যোগ গ্রহণের জন্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের মূল প্রবন্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারে সকলকে আরো সচেতন হওয়ার আহবান জানিয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার নাজমুল ইসলাম বলেন, বাংলাদেশের কোনো ফেসবুক আইডি নিরাপদ নয়, যেকোনো সময় ব্যক্তিগত তথ্য উপাত্ত হ্যাক হওয়ার ঝুঁকি রয়েছে। বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বেশি ফেসবুক আইডি হ্যাক হচ্ছে। এনিয়ে ফেসবুক কর্তৃপক্ষও উদ্বেগ প্রকাশ করেছে। তাছাড়া সবাইকে ‘ইমো’ ব্যবহার থেকেও বিরত থাকার আহবান জানান তিনি।

নাজমুল ইসলাম আরো বলেন, বর্তমানে তথ্যপ্রযুক্তির প্রসারকে কাজে লাগিয়ে অনেকেই সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে। সাইবার অপরাধ দমনে ঢাকার একমাত্র সাইবার ট্রাইব্যুনাল যথেষ্ট নয়। এজন্য দেশে অত্যন্ত আটটি বিভাগে একটি করে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা জরুরি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিডিনগ বোর্ড অব ট্রাস্ট এর চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ, বিডিনগ ট্রাস্টের সাবেক চেয়ারম্যান এবং এপনিক পলিসি সিগ এর কো-চেয়ারম্যান সুমন আহমেদ সাবির, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর সভাপতি আমিনুল হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক এবং বিডিনগ এর সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব।

উল্লেখ্য, ২০১৪ সালে বিডিনগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রত্যেক বছর দুই বার করে নিয়মিতভাবে এই সম্মেলন ও কর্মশালা আয়োজন করে আসছে বিডিনগ। এই আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে প্রকৌশলীদের পেশাগত দক্ষতা উন্নয়ন করা।

এএ