ভ্রমণ

ঈদে বাড়ি যেতে ভোগান্তি বাড়ে যে কারণে

আমরা যারা রাজধানীতে থাকি, প্রতিবছর ঈদুল ফিতর বা ঈদুল আজহার সময় বাড়ি যেতে হয়। যাকে বলে নাড়ির টানে বাড়ি ফেরা। ফলে একই সময়ে বিপুলসংখ্যক মানুষ ঘরমুখো হয়। যে কারণে ভোগান্তির যেন শেষ নেই। আজ জেনে নেব ভোগান্তির সেই কারণগুলো সম্পর্কে-

১. প্রতিবছর লাখ লাখ মানুষ তাদের কর্মক্ষেত্র ছেড়ে বাড়ির দিকে পাড়ি জমান। ২. কোন উৎসবকে কেন্দ্র করে বাড়ির দিকে পাড়ি জমানোর এমন ঘটনা বিশ্বে প্রায় দুর্লভ।৩. প্রতিবছর শিক্ষা, কর্মসংস্থান কিংবা ভাগ্য বদলের আশায় ঢাকায় আসে অসংখ্য মানুষ। ৪. বাড়ি ফেরা মানুষের স্রোত যখন একসাথে রাজধানী ছাড়ে তখন সৃষ্টি হয় ভোগান্তির।

> আরও পড়ুন- ভ্রমণের আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

৫. অতিরিক্ত মানুষের চাপ নিতে পারে না সড়কগুলো। তাই মাইলের পর মাইল যানজটে বসে থাকতে হয়। ৬. বাস, লঞ্চ কিংবা ট্রেনে ধারণক্ষমতার বেশি যাত্রী নিয়ে চলাচল জন্ম দেয় অনেক দুর্ঘটনার।৭. বাড়ি ফেরা এ জনস্রোতের উল্লেখযোগ্য অংশ শ্রমজীবী মানুষ।৮. ঈদের ছুটিতে গ্রামের বাড়ি যাওয়া অনেকটা নিয়ম হয়ে দাঁড়িয়েছে।৯. যোগাযোগ ব্যবস্থা এবং যাতায়াতের টেকসই উন্নয়নের অভাবে ভোগান্তিতে পড়তে হচ্ছে।১০. রাজধানীকে বিকেন্দ্রীকরণের কার্যকর ব্যবস্থা না নেওয়ায় সমস্যা ঘনীভূত হচ্ছে।১১. সারাদেশে সুষমভাবে কর্মক্ষেত্র তৈরি করতে না পারাও ভোগান্তির অন্যতম কারণ।

এসইউ/এমকেএইচ