খেলাধুলা

আইপিএল খেলা ঠিক হয়নি কোহলির : মরিসন

ব্যাটসম্যান হিসেবে সমসাময়িক অন্য যেকারো চেয়ে যোজন যোজনে এগিয়ে বিরাট কোহলি- এ বিষয়ে দ্বিমত করার লোক খুঁজে পাওয়া যাবে না খুব একটা। তবে অধিনায়ক হিসেবে কোহলির শ্রেষ্ঠত্ব প্রমাণের বাকি অনেক পথ, অধিনায়ক কোহলির যৌক্তিক সমালোচকের দেখাও মেলে অহরহ।

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দেবেন কোহলি। তার আগে কোহলির সঙ্গী হয়েছে সবশেষ আইপিএলে হতাশাজনক পারফরম্যান্স। তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে পয়েন্ট টেবিলে সবার নিচে থেকে।

আইপিএলে অধিনায়ক হিসেবে কোহলির এমন বাজে পারফরম্যান্সের প্রভাব ভারতের বিশ্বকাপেও পড়তে পারে বলে মনে করছেন প্রখ্যাত ধারাভাষ্যকার ও সাবেক ক্রিকেটার ড্যানি মরিসন। তার মতে এবারের আইপিএলে বিশ্রাম নিলেই পারতেন কোহলি। তবু নিজের ব্যাটিং ঠিক রাখার জন্য খেললে অন্ততপক্ষে অধিনায়কত্ব ছেড়ে দেয়াই ভালো হতো বলে মনে করছেন মরিসন।

ভারতীয় সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এবারের আইপিএলে অধিনায়কত্ব ছেড়ে দিয়ে আরও বেশি স্বাধীনতা নিয়ে নিজের ব্যাটিংটা উপভোগ করতে পারত কোহলি। যখন আপনি সবখানেই অধিনায়কত্ব করছেন, তখন এর প্রভাবও আপনার ওপর পড়তে বাধ্য। এটা শুধু আমার ভাবনা নয়, অন্যান্য সাবেক খেলোয়াড়রাও বলেছে যে আইপিএলে সময় কোহলির বিশ্রামে থাকা উচিৎ ছিল।’

তবে বিশ্বকাপে ভারতীয় দলে কোহলির সঙ্গে মহেন্দ্র সিং ধোনি থাকায় কাজ সহজ হবে বলে মানছেন মরিসন। তার মতে, ‘দলে মহেন্দ্র সিং ধোনির মতো একজন থাকা সবসময়ই স্বস্তির। মাঠের মধ্যে কোহলি ও ধোনির মধ্যকার কর্মকাণ্ডগুলো আমার বেশ পছন্দের। দুজনের একে অপরের প্রতি অনেক শ্রদ্ধা রয়েছে। এছাড়া কোচ হিসেবে রবি শাস্ত্রীর উপস্থিতিও বাড়তি সহায়তা করবে তাদের।’

এসএএস/জেআইএম