জাতীয়

চার মাস বেতন পান না পাটকল শ্রমিকরা

রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা চার মাস ধরে বেতন ভাতা পাচ্ছেন না। সোমবার (২০ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শ্রমিক নিরাপত্তা ফোরাম (এসএনএফ)। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সংগঠনটি।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায়, বিভিন্ন সময় ধরে বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিতে পাটকল শ্রমিকরা আন্দোলন করে আসছেন। কিন্তু দাবি আদায় না হওয়ায় সিবিএ ও সিবিএ-বর্হিভূত সকল শ্রমিকরা পূর্ব সিদ্ধান্তে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নেন। ২২টি পাটকলে উৎপাদন বন্ধ থাকলেও সরকারের পক্ষ থেকে কোনো প্রকার যোগাযোগ করা হয়নি। আগামী সপ্তাহের মধ্যে সমস্যা সমাধান হবে বলে আশা করছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এপ্রিলের মধ্যে ধাপে ধাপে মজুরি পরিশোধের প্রতিশ্রুতি দিলেও তা আজও বাস্তবায়ন হয়নি। শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধের জন্য প্রয়োজন ৮০ কোটি টাকা, অন্যদিকে শ্রমিকরা যেসব পণ্য উৎপাদন করেছে তার বাজার মূল্য প্রায় ৩২৫ কোটি টাকা। সদিচ্ছা থাকলে উক্ত পণ্য বিক্রয় করে তার মুনাফা থেকেও শ্রমিকের বকেয়া পরিশোধ সম্ভব। বকেয়া মজুরি না পাওয়ায় শ্রমিকরা অমানবিক জীবনযাপন করছেন। দাবি আদায়ে শ্রমিকদের ন্যায্য আন্দোলনে বিভিন্ন স্থানে পুলিশের আক্রমণের ঘটনায় কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। এ হামলার দায়ে ২৫০ জনকে আসামি করে থানায় মামলা দেয়া হয়েছে-যা শিল্প বিকাশের পরিপন্থী।

এমতাবস্থায় পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি প্রদানসহ ৯ দফা দাবি বাস্তবায়নে সব ধরনের ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে এসএনএফ।

শ্রমিক নিরাপত্তা ফোরাম একটি স্বেচ্ছাসেবী ফোরাম যার মূল লক্ষ্য ‘সবার জন্য নিরাপদ কাজ’। নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করা এবং কর্মক্ষেত্র দুর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ, চিকিৎসা ও পুনর্বাসনসহ দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের জন্য ন্যায়বিচার প্রাপ্তি ও তাদের সহায়তার জন্য বাংলাদেশের জাতীয় পর্যায়ের মানবাধিকার সংগঠন, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও পরিবেশ নিয়ে কর্মরত সংগঠনসমূহের সমন্বয়ে এ ফোরাম গঠিত।

এফএইএস/এসআর/জেআইএম