অর্থনীতি

দুইশ শেয়ারে ৫টি শেয়ার দেবে মাইডাস ফাইন্যান্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত মাইডাস ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ হিসেবে আড়াই শতাংশ বোনাস শেয়ার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা দুইশটি শেয়ারের বিপরীতে লভ্যাংশ হিসেবে ৫টি সাধারণ শেয়ার পাবেন।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ জুলাই। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ জুন।

সমাপ্ত হিসাব বছরটিতে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৯ পয়সা। আর ২০১৮ সালের ৩১ ডিসেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১০ টাকা ৯৮ পয়সা।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ (বৃহস্পতিবার) কোম্পানিটির শেয়ার দামের কোনো সর্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দাম যত খুশি বাড়তে অথবা কমতে পারবে।

এদিকে আর্থিক খাতের এই কোম্পানিটি লভ্যাংশ ঘোষণার পাশাপাশি চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনের তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৩১ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩৮ পয়সা। অর্থাৎ প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা কমেছ ৭ পয়সা।

মুনাফা কমলেও চলতি বছরে কোম্পানিটির সম্পদের পরিমাণ বেড়েছে। চলতি বছরের মার্চ শেষে প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ২৮ পয়সা, যা ২০১৮ সালের ডিসেম্বর শেষে ছিল ১০ টাকা ৯৮ পয়সা। অর্থাৎ ৩ মাসের ব্যবধানে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি সম্পদ মূল্য বেড়েছে ৩০ পয়সা।

এমএএস/আরএস/জেআইএম