খেলাধুলা

এ কেমন সর্বকালের সেরা স্কোয়াড ইনজামামের!

পাকিস্তান ক্রিকেট দলের নির্বাচক হিসেবে বেশ সফলই বলা চলে সাবেক অধিনায়ক ইনজামাম উল হককে। সাম্প্রতিক সময়ের বাজে ফলাফল বাদ দিলে তার নির্বাচন করা দল নিয়েই ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি জিতেছিল পাকিস্তান, স্বপ্ন দেখছে এবার বিশ্বকাপে ভালো কিছু করার।

ইনজামামের জহুরী চোখ বিশ্বকাপ স্কোয়াডে রেখেছেন মোহাম্মদ হাসনাইন ও শাহিন শাহ্‌ আফ্রিদির মতো তরুণদের, আবার ফিরিয়েছেন ওয়াহাব রিয়াজদের মতো অভিজ্ঞদেরও। সবমিলিয়ে পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডটিকে ঘিরে তাদের প্রত্যাশা অনেক।

কিন্তু নিজের সর্বকালের সেরা পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড করতে গিয়েই যেন তালগোল পাকিয়ে ফেললেন ইনজামাম। রেখেছেন বিতর্কিত খেলোয়াড়দের কিন্তু জায়গা দেননি নিজেকে।

পাকিস্তানের বর্তমান প্রধান নির্বাচককে তার দেখা নিজ দেশের সেরা বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করতে বলা হলে তিনি ওপেনার হিসেবে বলেন শারজিল খানের নাম। অথচ শারজিল কখনো কোনো বিশ্বকাপেই খেলেননি। এছাড়া স্পট ফিক্সিংয়ের দায়ে বর্তমান পাঁচ বছর নিষিদ্ধ রয়েছেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

এছাড়া উইকেটরক্ষক হিসেবে মঈন খানের বদলে তিনি বেছে নিয়েছেন কামরান আকমলকে। যাকে ধরা হয় ইতিহাসের অন্যতম বাজে উইকেটরক্ষক, যার উদাহরণ তুলে ধরা হয় ক্রিকেটে উইকেটরক্ষকদের হাস্যকর ভুলের তালিকা করতে গেলে।

কামরান ও শারজিলকে স্কোয়াডে রেখে বেশ আলোচনার জন্ম দিয়েছেন ইনজামাম। তবে তার সেরা স্কোয়াডের বাকিদের নিয়ে সন্দেহের অবকাশ নেই। পাকিস্তানের ইতিহাসের সেরা খেলোয়াড়দেরকেই বেছে নিয়েছেন ইনজামাম।

ইনজামামের চোখে পাকিস্তানের সর্বকালের সেরা বিশ্বকাপ স্কোয়াডশারজিল খান, সাঈদ আনোয়ার, মজিদ খান, জহির আব্বাস, জাভেদ মিয়াঁদাদ, মোহাম্মদ ইউসুফ, কামরান আকমাল, ইমরান খান (অধিনায়ক), আব্দুল কাদির, সাকলাইন মুশতাক, শহিদ আফ্রিদি, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস এবং শোয়েব আখতার।

এসএএস/এমকেএইচ