রাজনীতি

জ্বালানি খাতে সরকারের দুর্নীতির খেসারত জনগণ কেন দেবে?

নতুন করে গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেছেন, জ্বালানি খাতের সঙ্কটের জন্য সরকারের দুর্নীতি ও ভুলনীতিই দায়ী। এর খেসারত জনগণ কেন দেবে?

সোমবার (১০ জুন) জোটর পক্ষ থেকে এক যৌথ বিবৃতিতে জোট নেতারা এ কথা বলেন। কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ ও পরিচালনা পরিষদের সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, খালেকুজ্জামান, শাহ আলম, সাইফুল হক, মুবিনুল হায়দার চৌধুরী, জোনায়েদ সাকি, মোশাররফ হোসেন নান্নু, মোশরেফা মিশু, হামিদুল হক, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, আকবর খান, ফিরোজ আহমেদ এ যৌথ বিবৃতি দেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গত মার্চে এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাসের দাম বৃদ্ধির গণশুনানি করেছে। কিন্তু আইনে আছে কোনো প্রতিষ্ঠান লাভজনক থাকলে দাম বৃদ্ধির প্রস্তাব করতে পারবে না এবং এ জন্য গণশুনানি হতে পারে না। রেগুলেটনি কমিশন ও সরকার নিজেদের তৈরি আইন নিজেরাই ভঙ্গ করে চলেছেন।

গ্যাসের ৬টি বিতরণ কোম্পানির মধ্যে ৫টি লাভে আছে, ১টি লোকসানে আর ১টি সঞ্চালন কোম্পানিও লাভে আছে। ফলে আইন অনুযায়ী কমিশনের গণশুনানি অবৈধ। বাম জোটের পক্ষ থেকে গণশুনানিতে উপস্থিত হয়ে এ যুক্তি তুলে ধরা হয়।

বিবৃতিতে গ্যাস ও জ্বালানি খাতে সরকারের ভুলনীতি ও দুর্নীতি বন্ধ এবং অযৌক্তিক দাম বৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবি জানানো হয়। অন্যথায় জনগণকে সাথে নিয়ে কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেওয়া হয়।

এফএইচএস/আরএস/এমকেএইচ