খেলাধুলা

ধাওয়ানের বদলি হিসেবে ভারতীয় দলে বিধ্বংসী উইকেটরক্ষক ব্যাটসম্যান

ইনজুরির কারণে বিশ্বকাপে ভারতের হয়ে আগামী দুই ম্যাচে খেলা হচ্ছে না ওপেনার শিখর ধাওয়ানের। তবে এখনও তার চোটের প্রাথমিক পরীক্ষা করে নিশ্চিত হওয়া যায়নি আসরের বাকি ম্যাচগুলো খেলতে পারবেন কি না। তাই আগেভাগেই বদলি হিসেবে উইকেটকিপার ব্যাটসম্যান রিশাভ পান্তকে ইংল্যান্ড পাঠাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৯ বলে ১১৭ রানের দারুণ এক ইনিংস খেলে ভারতের জয়ের নায়ক ছিলেন ধাওয়ান। সেই ইনিংসটি খেলার পথেই অজি পেসার কল্টার নাইলের এক ডেলিভারিতে বাঁ হাতের আঙুলে চোট পান এই ব্যাটসম্যান।

চোটের জন্য দলের হয়ে পরের ইনিংসে আর ফিল্ডিংয়েই নামতে পারেননি। প্রাথমিক পরীক্ষার পর ধারণা করা হচ্ছে, তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে ধাওয়ানকে।

ধাওয়ানের ইনজুরি নিয়ে গতকাল (মঙ্গলবার) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে টুইট করে বিসিসিআই। সেখানে লেখা হয়, ‘ভারতের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধাওয়ান বর্তমানে বিসিসিআই মেডিকেল টিমের পর্যবেক্ষণে আছে। টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নিয়েছে যে সে ইংল্যান্ডেই থাকবে এবং তার অবস্থার উন্নতির বিষয়টি খুব ভালোভাবে নজর দেয়া হবে।’

ভারতের বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার জন্য অনেক প্রতিদ্বন্দ্বিতা করেও শেষ পর্যন্ত জায়গা পাননি পান্ত। এবারও যে দলে জায়গা পাচ্ছেন, সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

কেননা ধাওয়ানের ইনজুরি শেষ পর্যন্ত পর্যবেক্ষণের পর তাকে দলে যোগ করা হবে। এ বিষয়ে বিসিসিআইয়ের এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘টিম ম্যানেজমেন্টের অনুরোধেই রিশাভ পান্তকে ভারত থেকে ইংল্যান্ড পাঠানো হচ্ছে।’

ভারতের হয়ে ওয়ানডেতে পাঁচ ম্যাচ খেলে এখনো উল্লেখযোগ্য কোন পারফরমেন্স করতে পারেননি পান্ত। ২৩.২৫ গড়ে করেছেন মাত্র ৯৩ রান।

তবে ভারতের টেস্ট দলে এখন নিয়মিত সদস্য হয়ে গেছেন এই ব্যাটসম্যান। ৯ ম্যাচে ৪৯.৭১ গড়ে করেছেন ৬৯৬ রান। আর আইপিএলে বিধ্বংসী বেশ কয়েকটি ইনিংস খেলার কারণে বিশ্বকাপ দলে তাকে নেয়ার জন্য জোর দাবি উঠেছিল আগেই।

এএইচএস/এমএমআর/এমকেএইচ