প্রবাস

সিঙ্গাপুরে রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ স্মরণসভা ২৩ জুন

আগামী ২৩ জুন (রোববার) ২০১৯ সিঙ্গাপুরের পেঞ্জুরু রিক্রিয়েশন সেন্টারে রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ'র স্মরণে অনুষ্ঠিত হবে কবিতা আবৃত্তি ও স্মরণসভা । 'ভালো আছি, ভালো থেকো' শিরোনামে এই অনুষ্ঠানের আয়োজনের উদ্যোগ নিয়েছেন 'মাইগ্রেন্ট ওয়ার্কার সিঙ্গাপুর' নামের সংগঠনের কতিপয় অভিবাসী কর্মী।

বাংলাদেশের প্রতিভাময় কবি ও সাহিত্যিক রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ খুব কম বয়সে আমাদের ছেড়ে চলে যান। এই স্বল্প সময়েই তিনি রেখে গেছেন তার ছাপ, করে গেছেন ঋণী, বেঁধে গেছেন অমোঘ মায়ার বন্ধনে। তার সৃষ্ট কর্ম দিয়ে তিনি সকলের অন্তরে স্থান করে নিয়েছেন।

রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ'র অমর বাণী, 'চলে যাওয়া মানে প্রস্থান নয়- বিচ্ছেদ নয়, চলে যাওয়া মানে নয় বন্ধন ছিন্ন-করা আর্দ্র রজনী চলে গেলে আমারও অধিক কিছু থেকে যাবে আমার না-থাকা জুড়ে।' তিনি যথার্থই বলেছিলেন আজও তার না থাকা জুড়ে অনেক কিছুই রয়েছে আমাদের মাঝে।

প্রয়াত রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ কবি ও গীতিকার ছিলেন। তার কালজয়ী সৃষ্ট গান 'ভালো আছি, ভালো থেকো আকাশের ঠিকানায় চিঠি লিখো' আজও মানুষের মুখে মুখে শোনা যায়। কবিতার জন্য তিনি 'প্রতিবাদী রোমান্টিক কবি' হিসেবে খ্যাত। আশির দশকে কবিকণ্ঠে কবিতা পাঠে যে ক'জন কবি বাংলাদেশি শ্রোতাদের কাছে প্রিয় হয়ে ওঠেন তিনি তাদের অন্যতম। তার জনপ্রিয় কবিতার মধ্যে অন্যতম 'বাতাসে লাশের গন্ধ' এখনো দেশপ্রেমিক প্রতিটি নাগরিকদের মুখে মুখে শোনা যায়।

কবি স্মরণে আয়োজিত কবিতা ও স্মরণসভা সম্পর্কে জানতে চাইলে আয়োজকরা বলেন, আগামী ২১ জুন রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ'র ২৮তম মৃত্যুবার্ষিকী। তাই আমরা চাচ্ছি ক্ষুদ্র পরিসরে কিছু করার মাধ্যমে কবিকে স্মরণ করার। ২১ জুন ভেন্যু না পাওয়ায় আমরা ২৩ জুন কবিতা আবৃত্তি ও স্মরণসভার আয়োজনের উদ্যোগ নিয়েছি।

এসএইচএস/এমএস