খেলাধুলা

বিশ্বকাপের মাঝেই ইংল্যান্ডকে হটিয়ে শীর্ষে ভারত

বিশ্বকাপ শুরু হওয়ার আগে থেকেই আলোচনায় ছিল স্বাগতিক ইংল্যান্ড। গত কয়েক বছর ধরে ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত পারফরমেন্সের ফলে এমন কেউ নেই যে, তাদেরকে সেমিফাইনালিস্ট ভাবেনি। কিন্তু বর্তমানে সেমিফাইনালে উঠার পথটা কঠিন হয়ে গেছে থ্রি লায়ন্সদের।

আসরের প্রথম পাঁচ ম্যাচের মধ্যে চারটিতে জিতে খুব ভালোভাবেই নিজেদের শক্তিমত্তার জানান দিচ্ছিল ইংলিশরা। কিন্তু শেষ দুই ম্যাচে হারের ফলে এখন প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ার শঙ্কায় আছে ইয়ন মরগ্যানের দল। সেমিফাইনালে যেতে হলে আগামী দুই ম্যাচে জিততেই হবে তাদের। সেটা আবার ভারত ও নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিপক্ষে।

এমন সময়ে আরও একটি বড় দুঃসংবাদ শুনলো ইংল্যান্ড। বিশ্বকাপের মাঝপথেই ভারতের কাছে ওয়ানডের র‍্যাংকিংয়ের শীর্ষস্থান হারাতে হলো থ্রি লায়ন্সদের। আইসিসির প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‍্যাংকিংয়ে ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে উঠে গেছে ভারত। এক পয়েন্ট কম নিয়ে তাদের ঠিক পরে অবস্থান করছে ইংলিশরা।

তবে হারানো শীর্ষস্থান পুনরুদ্ধারের সুযোগ আছে ইংল্যান্ডের সামনে। আইসিসি থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘যদি ভারত তাদের আগামী ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারে আবার ইংল্যান্ড বিপক্ষে জিতে তাহলে র‍্যাংকিংয়ের অবস্থান একই হবে। আবার যদি ভারত ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের কাছে হারে, তাহলে ১২৩ পয়েন্ট নিয়ে আবারো শীর্ষে চলে যাবে ইংলিশরা। এবং ভারতের পয়েন্ট হবে ১২০।’

ভারত, ইংল্যান্ডের পর র‍্যাংকিংয়ের পরের দলগুলো যথাক্রমে- নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, স্কটল্যান্ড, নেপাল, সংযুক্ত আরব আমিরাত ও পাপুয়া নিউগিনি।

এএইচএস/এমএমআর/জেআইএম