লাইফস্টাইল

সঠিক উপায়ে চুল পরিষ্কার করছেন তো?

সঠিকভাবে চুল পরিষ্কার করলে বদলে যেতে পারে আপনার চুলের সৌন্দর্য। হয়তো একটি ভালো শ্যাম্পুর সঙ্গে কিছু নিয়ম অনুসরণ করলেই আপনি তা করতে পারেন।

আজ আপনাকে জানাব চুলে শ্যম্পু করার সময় যে ৫টি বিষয় খেয়াল রাখা প্রয়োজন -

১. সঠিক শ্যাম্পু বেছে নিন: আপনার চুলের ধরণ অনুযায়ী শ্যাম্পু বাছাই করুন। কোন শ্যাম্পু ব্যবহার করবেন সে ব্যাপারে যদি সিদ্ধান্ত নিতে না পারেন তাহলে একজন হেয়ার স্টাইলিস্টের পরামর্শ নিতে পারেন।

২. চুল ঠিক মতো ভিজিয়ে নিন: আমরা অনেকেই এই ভুলটা করে থাকি। ঠিক মতো চুল ভেজাই না। শ্যাম্পু করার আগে অবশ্যই ঝরনার নিচে চুল ২-৩ মিনিট রেখে ভিজিয়ে নিন। যাতে আপনার চুল পুরোপুরি ভিজে যায়। ভেজা চুল শ্যাম্পুকে ভালোভাবে শোষণ করে নিতে সাহায্য করবে।

৩. শ্যাম্পু ঠিক জায়গায় ব্যবহার করুন: যখন শ্যাম্পু করবেন তখন মাথার ত্বকের অংশের দিকে ভালোভাবে নজর রাখুন। চুলের আগায় নয়, গোড়ায় ভালোভাবে শ্যাম্পু দিন। যখন কন্ডিশনার ব্যবহার করবেন তখন চুলের আগায় দিন, গোড়ায় নয়।

৪. আলতোভাবে ব্যবহার করুন: যখন শ্যাম্পু ব্যবহার করবেন তখন তাড়াহুড়ো করবেন না। চুলের মধ্যে কমপক্ষে ২-৩ মিনিট শ্যাম্পু দিয়ে রাখুন। যাতে এটা ঠিকমতো কাজ করে। আর গরম পানির জায়গায় ঠান্ডা পানি ব্যবহার করুন। ঠান্ডা পানি আপনার চুলের ত্বকের জন্য উপকারী, যা ভবিষ্যতে চুলের উপরে আসা আক্রমণ থেকে চুলকে রক্ষা করবে।

৫. প্রতিদিন চুল পরিষ্কার: প্রতিদিন চুল পরিষ্কার করলে আপনার চুল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। যা আপনি কল্পনাও করতে পারবেন না। সপ্তাহে ২-৩ বারের বেশি চুল পরিষ্কার করবেন না। যদি আপনার মনে হয় আপনার চুল পিচ্ছিল তাহলে শুষ্ক শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

এএ