লাইফস্টাইল

কাঁচা কলার দম রাঁধবেন যেভাবে

আলুর দম খাওয়া হয়েছে নিশ্চয়ই। কিন্তু কলার দম কি কখনো খেয়েছেন? সুস্বাদু এই খাবারের রেসিপি জানা না থাকলে এখনই জেনে নিন। এটি খুব সহজেই তৈরি করতে পারবেন। চলুন তবে শিখে নেয়া যাক-

উপকরণ :কাঁচা কলা ৫ টিনতুন আলু ৩০০ গ্রামপেঁয়াজ বাটা ২ টে চামচপেঁয়াজ কুচি হাফ কাপতেল হাফ কাপআদা বাটা ১ চা চামচরসুন বাটা ১ চা চামচহলুদ গুঁড়া হাফ চা চামচমরিচ গুঁড়া ১ চা চামচ অথবা কেউ কম ঝাল খেলে আরও কমধনিয়া গুঁড়া হাফ চা চামচভাজা জিরা গুঁড়া ১ চা চামচগরম মসলা ১ চা চামচলবণ স্বাদ মতোতেজপাতা ২ টাদারচিনি ২ টাএলাচ ২ টাগোল মরিচ ৭/৮ টাকাঁচামরিচ আস্ত ৫/৬ টাটমেটো কুচি ২ টিধনেপাতা কুচি ১ মুঠোলেবুর রস ১ চা চামচচিনি আধ চা চামচ।

প্রণালি :প্রথমে পাত্রে কলার খোসা ছাড়িয়ে টুকরো করে নিয়ে একটু হলুদ মাখিয়ে হালকা সেদ্ধ দিয়ে পানি ঝরিয়ে নিন। এখন আলুর খোসা ছাড়িয়ে সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। অবশ্যই খেয়াল রাখবেন যেন আলুগুলো আস্ত থাকে।

এবার ননস্টিক প্যানে তেল দিয়ে সামান্য গরম হলে পেঁয়াজ বাটা ও কুচি দিয়ে হালকা বাদামি করে সামান্য পানি দিয়ে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, আদা বাটা, রসুন বাটা ও পরিমাণ মতো লবণ, তেজপাতা, দারচিনি, গোলমরিচ, এলাচ দিয়ে ভালোকরে মসলাটা কষিয়ে নিন। সেই মসলায় টমেটো কুচি দিয়ে সামান্য কিছু সময় নেড়েচেড়ে আবারও একটু কষান। এই সময় একটু চিনি দিয়ে নিন।

টমেটোর সাথে মশলাটা ভালোমতো কষাতে হবে। তেল যখন ভেসে উঠবে তখন সেদ্ধ আলুগুলো দিয়ে সাথে ১/২ কাপ গরম পানি দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। এরপর কলার সিদ্ধ টুকরোগুলো দিয়ে নেড়ে দিন। আবারো অল্প আঁচে আরও ৬/৭ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

ঝোল শুকিয়ে এলে আর তেল যখন উপড়ে ভেসে উঠলে তখন ধনেপাতা কুচি ও আস্ত কাঁচামরিচ, ভাজা জিরা গুঁড়া আর গরম মসলা দিয়ে নেড়ে দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। নামানোর ঠিক আগে লবণ চেখে নিন আর একটু লেবুর রস উপড়ে ছড়িয়ে দিন। সবশেষে রুটি, পরোটা, সাদা ভাত দিয়ে পরিবেশন করুন।

এইচএন/এমকেএইচ