লাইফস্টাইল

আপনি কি ক্যান্সারে আক্রান্ত? জানাবে মোবাইল অ্যাপ!

মারাত্মক সব অসুখও শুরুতেই ধরা পড়লেই সমাধান অনেকটা সহজ হয়ে যায়। তেমনই ক্যান্সারের মতো অসুখও প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা গেলে পুরোপুরি সুস্থ হওয়া সম্ভব। ত্বকের ছোট্ট একটি ফুসকুড়ি থেকেও হতে পারে এই অসুখ। বেশ কয়েকটি অ্যাপ আছে, যার মাধ্যমে অনায়াসে ত্বক পরীক্ষা করে নেওয়া যায়। তবে শতভাগ নিশ্চিত হতে চিকিৎসকের পরামর্শ তো নিতেই হবে। কিন্তু এক ক্লিকেই যদি পরীক্ষা করা যায় মন্দ কী!

ত্বকে কোনো ফুসকুড়ি দেখলে স্মার্টফোনে ছবি তুলে অ্যাপের মাধ্যমে তার দিকে রাখতে পারবেন। এই অ্যাপগুলো আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স অ্যালগরিদমের মাধ্যমে স্মার্টফোনেই আপনার ত্বকের খুঁটিনাটি জানতে পারে। এ থেকে ছবি তুলে সরাসরি চিকিৎসকের কাছে পাঠিয়ে দেওয়া যায়। তিনি তা দেখে উত্তরও দেন। এর পাশাপাশি ত্বকের দেখভালের কথাও আপনাকে মনে করাতে থাকে অ্যাপগুলো। জেনে নিন কোন কোন অ্যাপ স্মার্টফোনে রাখলে উপকৃত হবেন-

Miiskin:এই অ্যাপের বিশেষত্ব হল এর হাই-ডেফিনেশন ক্যামেরা। সাধারণ ডিজিটাল ছবির থেকেও এতে ভালো ছবি আসে। ফলে ত্বকের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ও চোখ এড়ায় না। এই অ্যাপের মাধ্যমে ত্বকে জন্ম নেওয়া কোনো ফুসকুড়ির ছবি তুলে সেভ করে রাখতে পারেন। কয়েকদিন পর আবার ছবি তুলে দেখে নিতে পারেন, জিনিসটি আরও প্রকট হল কি না। তেমন কিছু হলে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন। সেই ব্যবস্থাও করে দেবে এই অ্যাপই।

UMSkinCheck: মিচিগান বিশ্ববিদ্যালয়ে তৈরি এই অ্যাপ গোটা দেহের স্ক্যান করে ত্বকে কোনোও রোগ বাসা বেঁধেছে কি না, বলে দিতে পারে। কীভাবে স্ক্যান করবেন তার বিস্তারিত বর্ণনাও দেওয়া থাকে এখানেই। এক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন জরুরি, সে তথ্যও পেয়ে যাবেন এই অত্যাধুনিক অ্যাপে।

MoleScope: এই অ্যাপটি অনেকটা Miiskin অ্যাপের মতো। তিলের মতো কোনো বস্তু শরীরে বেড়ে উঠছে কি না, তার রং পরিবর্তিত হচ্ছে কি না, সেটি ফেঁপে যাচ্ছে কি না, এসবই প্রতিনিয়ত নজর রাখে মোলস্কোপ অ্যাপ।

এএ/এইচএন/জেআইএম