রাজনীতি

কৌশলে রোগীদের রাজনীতির কথা বলুন : নজরুল

রোগীদের কৌশলে রাজনীতির কথা বলতে বিএনপিপন্থী চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর লেডিস ক্লাবে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) কেন্দ্রীয় সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

নজরুল বলেন, ‘আমি আপনাদের কাছে অনুরোধ রাখছি যে, আমরা যারা রোগী হয়ে আপনাদের কাছে যাই, আমরা কিন্তু অত্যন্ত শ্রদ্ধাবোধ নিয়ে আপনাদের কাছে যাই। অনেক আশা নিয়ে আপনাদের কাছে যাই এবং সেই সময় আপনাদের কাছে আমরা দুর্বল থাকি। আপনারা যা বলেন, আমরা তাই শুনি। যদি বলেন, গরম পানি খাবেন না, খাই না, যদি বলেন ঠান্ডা পানি খাবেন না, খাই না, যা বলেন তাই শুনি। এই যে বিশ্বাস এবং আস্থা নিয়ে আপনাদের কাছে যাই, সেই সময় যদি আপনারা কৌশলে দু-একটা রাজনীতির কথা, কায়দা কৌশলে দু-একটা সঙ্কটের এবং তা সমাধানের কথা ফাঁকে ফাঁকে আলোচনা করেন, আমি বিশ্বাস করি বাংলাদেশের রাজনীতি পরিবর্তনে সেটা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আমি সেই আবেদন আপনাদের কাছে জানাচ্ছি।’ তিনি বলেন, ‘বাংলাদেশে ১১১টি চিকিৎসা এবং ডেন্টাল মেডিকেল কলেজ আছে এবং প্রতি বছর ৮ হাজার করে ডাক্তার সেখান থেকে বের হয়ে আসছেন। ভাবেন একবার, প্রতি বছর ৮ হাজার ডাক্তার নতুন আসছেন। তার চার ভাগের এক ভাগও যদি আমরা প্রতি বছর আমাদের সঙ্গে যুক্ত করতে পারি, তাহলে আগামী ১০ বছরের মধ্যে আমাদের সদস্য সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যাবে। আপনাদের মধ্যে অনেকে সেসব মেডিকেল কলেজে শিক্ষকতাও করেন। আপনারা এভাবে উদ্যোগ নেবেন, নতুনদের মধ্য থেকে নতুন সদস্য সংগ্রহের। এ অনুরোধ আপনাদের কাছে রাখছি। ’

ড্যাব নেতাদের উদ্দেশ্যে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের এ নেতা বলেন, ‘অনেক বিএনপি নেতাকর্মীও বিএনপি বলে পরিচয় দিতে চান না। মামলা মোকাদ্দমার ভয়ে, ট্রান্সফারের ভয়ে, চাকরিচ্যুতির ভয়ে।

তিনি বলেন, ‘আপনাদের ঐক্যের শক্তি আগামী দিনে রাজপথেও দেখতে চাই। লড়াইয়ের ময়দানে দেখতে চাই, অধিকার অর্জনের আন্দোলনেও দেখতে চাই।’

ড্যাব আহ্বায়ক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন প্রমুখ বক্তৃতা করেন।

কেএইচ/জেডএ/এমএস