খেলাধুলা

টেনিসে ইতিহাস গড়লেন রোমানিয়ান কন্যা

টেনিসে প্রতি বছরই চারটি করে গ্রান্ডস্লাম টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এর মধ্যে সবচেয়ে ঐতিহ্যপুর্ণ টুর্নামেন্ট হচ্ছে ইংল্যান্ডের উইম্বলডন। লন্ডনে আয়োজিত এই টুর্নামেন্টকে টেনিসের বিশ্বকাপও বলা হয়। আর এই ঐতিহ্যবাহী টুর্নামেন্টে ইতিহাস গড়লেন এক রোমানিয়ান নারী।

রোমানিয়ার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে উইম্বলডনের ফাইনালে নাম লিখেছেন সিমোনা হালেপ। আজ (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হওয়া সেমিফাইনাল ম্যাচে ইউক্রেনের এলিনা সিতোলিনাকে সরাসরি সেটে (৬-১, ৬-৩) হারিয়ে প্রথমবারের উইম্বলডনের ফাইনালে উঠেন এই টেনিস তারকা।

নিজের এই পারফরমেন্সে বেশ খুশি হালেপ। ফাইনাল নিশ্চিত করার পর তিনি বলেন, ‘কোর্টে পা রাখার পর সবসময় আমি আমার নিজের সেরাটা দেয়ার চেষ্টা করি। সেটা কোনো ব্যাপার নয় যে আমি কার বিপক্ষে খেলছি। উইম্বলডনের ফাইনালে পৌঁছানোর পর আমি আর কিছু চাইতে পারি না।’

প্রথমবারের মতো উইম্বলডনের ফাইনালে পৌঁছালেও এ নিয়ে দ্বিতীয়বার কোনো গ্র্যান্ডস্ল্যামের ফাইনাল খেলবেন হালেপ। এর আগে ২০১৮ সালে ফ্রেঞ্চ ওপেনের ফাইনাল খেলেন তিনি। সেবার যুক্তরাষ্ট্রের স্লোয়ানে স্টিফেনকে ৩-৬, ৬-৪, ৬-১ সেটে হারিয়ে আইফেল টাওয়ারের সামনে শিরোপা উঁচিয়ে ধরেন তিনি।

উইম্বলডনে নারী বিভাগের দ্বিতীয় সেমিফাইনালে আজ মুখোমুখি হয়েছেন যুক্তরাষ্ট্রের টেনিস তারকা সেরেনা উইলিয়ামস এবং চেক প্রজাতন্ত্রের বারবোরা স্ট্রাইকোভা। এ দু’জনের মধ্যে জয়ী খেলোয়াড়ই ১৩ জুলাই ফাইনালে মুখোমুখি হবেন হালেপের বিপক্ষে।

এএইচএস/আইএইচএস/এমকেএইচ