জাতীয়

আবেগ-ভালোবাসা থেকে শিল্পকর্মের সৃষ্টি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, আবেগ ও ভালোবাসা থেকে চিত্রকর্ম তথা শিল্পকর্মের সৃষ্টি। শিল্পীরা আবেগ ও ভালোবাসা দিয়ে মনের গভীরতা থেকে নিত্য নতুন শিল্পকর্ম সৃষ্টি করে থাকেন।

তিনি বলেন, এর পেছনে থাকে কখনও বাস্তবতা, কখনও প্রকৃতি, কখনও প্রেম, কখনও রাজনীতি, কখনও যুদ্ধ- আরও কত কি। শিল্পকর্ম হল পটভূমি যেখানে শিল্পী তার ভাবনা বা সমাধানকে প্রাধান্য দেন, ফুটিয়ে তোলেন সত্যকে। আবার কখনও বা ভাবনা ছেড়ে দেন দর্শকদের কাছে।

শুক্রবার বিকেলে রাজধানীর ধানমন্ডি আলিয়ঁস ফ্রঁসেজ-এর লা গ্যালারিতে শিল্পী প্রফেসর ড. হীরা সোবাহানের ‘লাইফ অ্যান্ড দ্য নেটিভ অফ টাইম-১’ শীর্ষক তৃতীয় একক চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘শিল্পী ড. হীরা সোবাহানের জন্ম আমার নির্বাচনী এলাকা ময়মনসিংহ জেলার মুক্তাগাছার নন্দীবাড়িতে। জন্মভূমির কাউকে প্রতিষ্ঠিত হতে দেখলে হৃদয়ের টান অনুভব করি; অন্যরকম একটা ভালো লাগা কাজ করে। সে রকম একজন শিল্পী হীরা সোবাহান। ছোটবেলা থেকেই তিনি বেশ মেধাবী ছিলেন এবং ছবি আঁকার প্রতি তার বিশেষ ঝোঁক ছিল। আমি তার উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করছি।'

দেশের বাইরে শিল্পী হীরা সোবাহান কোন প্রদর্শনীর উদ্যোগ নিলে মন্ত্রণালয়ের পক্ষ হতে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের উপ-মিশন প্রধান ফ্রাঙ্ক গ্রুট জামা খের টি কোর্ট, শিল্পী প্রফেসর ড. হীরা সোবাহান।

উল্লেখ্য, চিত্র প্রদর্শনীতে শিল্পীর আঁকা পাঁচশতাধিক চিত্রকর্ম থেকে ১০১টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনীটি ২৩ জুলাই পর্যন্ত চলবে।

এমইউ/জেএইচ/পিআর