স্বাস্থ্য

সিএমএইচে ৯১ শিশুকে কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দপত্র বিতরণ

রাজধানীর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) গত ১৪ জুলাই ৯১ জন জন্মগত বধির ও বোবা শিশুর মধ্যে কক্লিয়ার ইমপ্লান্টের বরাদ্দপত্র বিতরণ করা হয়েছে।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ সিএমএইচের মেজর জেনারেল এম শামসুল হক অডিটোরিয়ামে এ বরাদ্দপত্র বিতরণ করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল ফসিউর রহমান, এরিয়া কমান্ডার লজিস্টিক্স, এরিয়া মেজর জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুডেন্ট জেনারেল মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবীর।

আজ (মঙ্গলবার) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, ঢাকা সিএমএইচে একটি বিশ্বমানের কক্লিয়ার ইমপ্লান্ট সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে। এই কক্লিয়ার ইমপ্লান্ট সেন্টারটি বেসামরিক জনগনের জন্যও সেবার সুযোগ সম্প্রসারিত করেছে। এই পর্যন্ত ৩০ জন বেসামরিকসহ সর্বমোট ১০০ জন শ্রবণ ও বাক প্রতিবন্ধীকে কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি করা হয়েছে।

উল্লেখ্য, আমাদের পার্শ্ববর্তী দেশে প্রতিটি সার্জারিতে ৩০-৪০ লাখ টাকা এবং সিঙ্গাপুরে ৬০ লাখ টাকা খরচ হয়ে থাকে। সিএমএইচের নিজস্ব টিম দ্বারা এ সার্জারিতে শুধুমাত্র ডিভাইস ক্রয় বাবদ ৬ লাখ ৪৯ হাজার খরচ হয়ে থাকে।

এমইউ/এনএফ/জেআইএম