অর্থনীতি

ব্যাংকপাড়ায় এখনও ঈদের আমেজ

ঈদুল আজহার ছুটি শেষ, খুলেছে ব্যাংক-বীমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান। তবে ব্যাংকপাড়ায় এখনও কাটেনি ছুটির আমেজ। ঈদের ছুটির পর আজ বুধবার ব্যাংক খুললেও প্রথম দিন কমকর্তা-কর্মচারীদের উপস্থিতি ছিল কম। যারা এসেছেন তা‌দের কা‌জের চাপ কম থাকায় গল্প-গুজব আর ঈদের কুশল বিনিময়ে ব্যস্ত সময় পার কর‌তে দেখা গেছে।

রাজধানীর ব্যাংকপাড়া মতিঝিল, দিলকুশা ঘুরে দেখা গেছে এমন চিত্র।

ঈদের পর প্রথম কার্যদিবস বুধবার মতিঝিল ব্যাংকপাড়ায় প্রায় সব ব্যাংকেই কর্মকর্তাদের অলস সময় পার করতে দেখা গেছে। ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের ব্যস্ততা কম থাকায় গল্প-গুজব আর ঈদের কুশল বিনিময় করে সময় পার করছেন। তবে সাধারণ লেনদেন কার্যক্রমে বেশ ভিড় ছিল অনেক ব্যাংকে।

এবার সাপ্তাহিক ছুটি ও ঈদের তিনদিনসহ ৯ থেকে ১৩ আগস্ট পর্যন্ত টানা পাঁচদিন ছুটি কাটিয়েছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। আজ বুধবার একদিন অফিস করার পর আবার জাতীয় শোক দিবস ও সাপ্তাহিক ছুটি নিয়ে তিনদিনের ছুটি কাটাবেন। বুধবার অফিস শুরু হলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম। কারণ অনেকে সাধারণ ছুটির সঙ্গে অতিরিক্ত একদিনের ছুটি নিয়েছেন। তারা যোগ দেবেন আগামী রোববার (১৮ আগস্ট)। কর্মব্যস্ত, যানজট আর জনজটের নগরীর সেই চিরচেনা রূপ ফিরে পেতে সময় লাগবে আরও এক সপ্তাহ।

ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের জেনারেল ম্যানেজার নিজাম উ‌দ্দীন আহ‌ম্মেদ চৌধুরী বলেন, ‘ঈদের পর আজ‌ প্রথম কার্য‌দিবস। নগদ টাকা উত্তোলনসহ বিভিন্ন আমানতের মুনাফা তুল‌তে অনেক গ্রাহক এসেছেন। ব্যবসাপ্রতিষ্ঠানের কার্যক্রম শুরু না হওয়ায় বড় ধরনের কোনো লেনদেন হচ্ছে না। ছোট ছোট লেনদেন হচ্ছে।’

এদিকে ম‌তি‌ঝিল এনসিসি ব্যাংকের দা‌য়িত্বরত এক কর্মকর্তা জানান, ঈদের ছুটির আমেজ এখনও পুরোপুরি কাটেনি। ব্যাংকের অনেক কর্মী অনুপস্থিত। খুব প্রয়োজনীয় টাকা উত্তোলন ছাড়া লেনদেন হচ্ছে না। তবে বিল কাউন্টারে গ্রাহকদের উপস্থিতি রয়েছে।

রূপালি ব্যাংকে টাকা তুল‌তে আসা মাহবুব বলেন, ‘দেশের বাইরে ঘুরতে যাব, তাই প্রয়োজনীয় টাকা তুলতে এসেছিলাম। এগুলো ডলার করব। ঈদের পর ভিড় একটু কমই। অল্প সময়ে টাকা তুললাম।’

এদিকে আজ ব্যাংক খুললেও শেয়ারবাজারে লেনদেন না করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পর্ষদ। কাল ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি। এরপর ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) দুদিন সাপ্তাহিক ছুটির কারণে শেয়ারবাজারে লেনদেন আজ বুধবার বন্ধ। টানা ৯ দিন লেনদেন বন্ধ থাকার পর আগামী ১৮ আগস্ট শেয়ারবাজারে আবার লেনদেন শুরু হবে।

এবার ঈদের ছুটি ছিল ১১, ১২ ও ১৩ আগস্ট অর্থাৎ রবি, সোম ও মঙ্গলবার। এর আগে শুক্র ও শনিবার (৯ ও ১০ আগস্ট) দুদিন ছিল সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটির পর ১৪ আগস্ট (বুধবার) অফিস খোলা। এর পরদিন ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্রবার ও শনিবার) দুদিন সাপ্তাহিক ছুটি।

দেখা যাচ্ছে, ৯ থেকে ১৭ আগস্ট পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ১৪ আগস্ট অফিস খোলা। ১৪ আগস্ট ছুটি নিয়ে টানা ৯ দিনের ছুটি কাটাবেন অনেকে।

এসআই/এসআর/এমএস