জাতীয়

পাড়া-মহল্লায় জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি

রাজধানী ঢাকার বিভিন্ন এলাকা ও পাড়া-মহল্লায় ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি চলছে। আজ দিনভর থেমে থেমে বৃষ্টি হওয়ায় বৈরী আবহাওয়ার মাঝেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য দোয়া মাহফিল ও কাঙালিভোজের আয়োজন উপলক্ষে মঞ্চ নির্মাণ, ব্যানার ও ফেস্টুন লাগানোসহ নানা আয়োজন ও প্রস্তুতি প্রায় চূড়ান্ত।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। রাজধানীতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পৃথক কর্মসূচির মধ্যে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, ১৯৭৫ সালের ১৫ আগস্ট এর ভয়াল রাতে বঙ্গবন্ধু পরিবারের নিহত সদস্যদের বনানীর কবরে শ্রদ্ধা নিবেদন, দরুদ পাঠ ও কাঙালিভোজের আয়োজন করা হয়েছে।

আজ বুধবার বিকেলে সরেজমিন লালবাগ ও ধানমন্ডির বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আওয়ামী লীগের নেতাকর্মীরা আগামীকালের শোক দিবস পালন উপলক্ষে অনুষ্ঠানস্থল নির্মাণকাজে ব্যস্ত। স্থানীয় নেতাকর্মীরা এ দিবস উপলক্ষে শোক জানিয়ে দেয়ালে দেয়ালে ব্যানার ও পোস্টার লাগিয়েছে। কোথাও কোথাও বিকেল থেকেই মাইকে বঙ্গবন্ধুকে নিয়ে গান বাজতে থাকে।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে আগামীকাল ভোরে রাজধানীর তোপখানা রোডে অবস্থিত কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন এবং শোকের কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল সাড়ে ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হবে। এরপর বনানী কবরস্থানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছাসহ ১৯৭৫ সালে নিহতদের কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন বিএমএ নেতারা।

বেলা সাড়ে ১১টায় বিএমএ কেন্দ্রীয় কার্যালয়ে দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এমইউ/এসএইচএস/পিআর