জাতীয়

মুজিববর্ষ উদযাপনে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগে সম্মতি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে নগরসজ্জা, স্মারকগ্রন্থ, ওয়ার্কশপ-সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগে সম্মতি দিয়েছে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আজ বুধবার কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাষ্ট্রীয় কাজে দেশের বাইরে থাকায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগত সম্মতি দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান।

বৈঠকে উপস্থাপিত প্রস্তাবনায় বলা হয়, জাতীয় বাস্তবায়ন কমিটি ইতোমধ্যে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শুরু হতে যাওয়া বছরব্যাপী মুজিববর্ষের বিভিন্ন কার্যক্রমের কর্মপরিকল্পনা তৈরি করেছে। কর্মপরিকল্পনা মোতাবেক বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দফতর নিজ নিজ অধিক্ষেত্রের দায়িত্ব পালন করবে।

এ উপলক্ষে জাতীয় বাস্তবায়ন কমিটির সরাসরি তত্ত্বাবধানে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজন, নগরসজ্জা এবং দেশে-বিদেশে ওয়ার্কশপ/সেমিনার/কনফারেন্স, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী আয়োজন, স্মারকগ্রন্থ, কফি টেবিল, বইসহ বিভিন্ন প্রকাশনা, ভিডিও ডকুমেন্টারি, বিভিন্ন প্রকার স্মারক তৈরি এবং আউটসোর্সিং প্রক্রিয়ায় বিভিন্ন ভৌত সেবা ক্রয়ের প্রয়োজন হবে।

ইতোপূর্বে এ ধরনের আন্তর্জাতিক পর্যায়ের আয়োজনের অভিজ্ঞতা থেকে দেখা যায়, উন্মুক্ত দরপত্র পদ্ধতি অনুসরণপূর্বক এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা কঠিন। এছাড়া সময় স্বল্পতার কারণে জাতীয় গুরুত্বপূর্ণ ওই অনুষ্ঠানটি যথাযথভাবে সম্পন্ন করার জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতি অনুসরণ করা যুক্তিযুক্ত হবে না। সেজন্যে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণপূর্বক কয়েকটি স্বনামধন্য ইভেন্ট মানেজমেন্ট ফার্ম/প্রকাশনা প্রতিষ্ঠান এবং অন্যান্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি সম্পাদন করে বর্ণিত কাজগুলো সম্পন্ন করা সমীচীন হবে।

পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮-এর বিধি ৭৬ (১) (ট)- তে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণপূর্বক অতি জরুরি বা প্রয়োজনীয় পণ্য, কার্য এবং সেবা ক্রয়ের বিধান রয়েছে।

উপযুক্ত বিধানের পরিপ্রেক্ষিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির তত্ত্বাবধানে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ ও পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণপূর্বক ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজন, নগরসজ্জা এবং দেশে-বিদেশে ওয়ার্কশপ/সেমিনার/কনফারেন্স, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী আয়োজন, বিভিন্ন প্রকার ভিডিও ডকুমেন্টারি, বিভিন্ন প্রকারের স্মারক তৈরি এবং আউটসোর্সিং প্রক্রিয়ায় ভৌত সেবা ক্ৰয় সম্পাদনের নিমিত্তে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশক্রমে অনুমোদন গ্রহণ প্রয়োজন।

এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক মন্ত্রিপরিষদ বিভাগকে অনুরোধ জানানো হয়েছে।

বর্ণিত অবস্থায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগের মাধ্যমে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজনসহ অন্যান্য সেবা ক্রয়ের ক্ষেত্রে প্রস্তাবটি অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বিবেচনা ও অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

এমইউএইচ/এসএইচএস/পিআর