জাতীয়

‘উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমেই জাতীয় পর্যায়ে বিনিয়োগ বাড়বে’

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেছেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণে নতুন উদ্যোক্তা সৃষ্টি ও তাদের দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমেই প্রান্তিক থেকে জাতীয় পর্যায়ে বিনিয়োগ বৃদ্ধি পাবে।’

‘শুধু চাকরি প্রত্যাশী নয়, চাকরি দেয়ার লোকও সৃষ্টি করতে হবে। এগিয়ে আসতে হবে উদ্ভাবনী ব্যবসায়িক ধারণা নিয়ে। সারা দেশে যাদের উদ্যোক্তা হওয়ার আগ্রহ আছে, তাদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য’- যোগ করেন নির্বাহী চেয়ারম্যান।

বুধবার (২১ আগস্ট) বিকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সম্মেলন কক্ষে ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের দেশব্যাপী প্রচারণা এবং উদ্যোক্তা সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

এ সময়ে প্রকল্প পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান জানান, জেলা পর্যায়ে উদ্যোক্তা তৈরিতে ৯ সদস্যবিশিষ্ট বাছাই কমিটি করা হবে। এ কমিটির সভাপতি হবেন জেলা প্রশাসক। কমিটিতে আরও থাকবেন জেলা বণিক সমিতির সভাপতি, বণিক সমিতির মনোনীত একজন ব্যবসায়ী, জেলা প্রশাসক মনোনীত একজন সফল নারী উদ্যোক্তা, একজন সফল ব্যবসায়ী, জেলা কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, জেলা উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের একজন অধ্যক্ষ, জেলা প্রশাসক মনোনীত জেলার ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানের একজন প্রতিনিধি উদ্যোক্তা বাছাই কমিটির সদস্য হবেন। আর বিডা কর্তৃপক্ষের নিয়োগ দেয়া জেলা প্রশিক্ষক হবেন এ কমিটির সদস্য সচিব।

বিডার নির্বাহী চেয়ারম্যান আমিনুল ইসলাম বলেন, ‘উদ্যোক্তা উন্নয়ন অনেক কঠিন কাজ। দেখা যায়, প্রতি ১০ জন উদ্যোক্তার মধ্যে যথাযথ পরামর্শ, প্রশিক্ষণ ও সহযোগিতার অভাবে আটজনই ঝরে পড়ে। কারণ অমিত সম্ভাবনার এ খাতে রয়েছে বিভিন্ন সমস্যা, নানাবিধ ফ্যাক্টর ও চ্যালেঞ্জ। তাই আমরা আগেই বিফলতার কারণগুলো নিয়ে স্টাডির পরে প্রকল্প প্রণয়ন করেছি। এর মাধ্যমে আগামী দুই বছরের ভেতর দেশব্যাপী ২৪ হাজার নতুন উদ্যোক্তা সৃষ্টি ও তাদের দক্ষতা উন্নয়ন করা হবে।’

ইতোমধ্যে ৬৪ জেলায় প্রশিক্ষক, কর্মকর্তা নিয়োগসহ অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে বলেও জানান তিনি।

এ সময়ে বিডার সচিব মো. মোশাররফ হোসেন ও মো. মুজিব উল ফেরদৌসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিডি/এএইচ/পিআর