জাতীয়

নদীর ডুবোচর কেটে পানি প্রবাহ বৃদ্ধির উদ্যোগ নেয়ার সুপারিশ

দেশের সব নদীর ডুবোচর পর্যায়ক্রমে কেটে পানি প্রবাহ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ এবং প্রতিবছর তা অব্যাহত রাখার বিষয়ে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পঞ্চম বৈঠকে রোববার (২৫ আগস্ট) এ সুপারিশ করা হয়।

জানা গেছে, কমিটি চলমান প্রকল্পের মান বজায় রাখতে সরেজমিনে পরিদর্শন করার সুপারিশ করে। এছাড়া বৈঠকে যমুনা নদীর ভাঙন হতে সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলাধীন খুদবান্দি, সিংড়াবাড়ি ও শুভগাছা এলাকা সংরক্ষণ প্রকল্প, ফেনী জেলার ছাগলনাইয়া ও ফুলগাজী উপজেলাধীন দক্ষিণ সতর নদীর কূল ও মনিপুর এলাকা মুহুরী নদীর বাম তীর ভাঙন রক্ষা প্রকল্প এবং রংপুর জেলার গংগাচড়া ও রংপুর সদর উপজেলার তিস্তা নদীর ডান তীর ভাঙন হতে রক্ষা প্রকল্পের অগ্রগতি নিয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয়।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য ও পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মো. ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী অংশগ্রহণ করেন। এছাড়া বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পানি সম্পদ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এমএসএইচ