খেলাধুলা

মালিঙ্গা-ম্যাথিউজদের ওপর ক্ষোভ উগরে দিলেন শোয়েব

নিরাপত্তার অজুহাতে পাকিস্তান সফরে যাবে না শ্রীলঙ্কার ১০জন সিনিয়র ক্রিকেটার। লাসিথ মালিঙ্গা থেকে শুরু করে থিসারা পেরেরা-অ্যাঞ্জেলো ম্যাথিউজরা রয়েছেন এই দলে। লঙ্কান ক্রিকেটারদের এই সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নিতে পারছেন না সাবেক পাকিস্তানি স্পিড স্টার শোয়েব আখতার। টুইটারের মাধ্যমে মালিঙ্গাদের এই সিদ্ধান্তে ক্ষোভ উগরে দিলেন শোয়েব।

শোয়েব আখতারের আগে পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা ক্ষোভ জানিয়েছিলেন। তিরস্কার পর্যন্ত করেছেন তিনি মালিঙ্গাদের। এবার সে তালিকায় যোগ দিলেন শোয়েব আখতার।

টুইটারে একাধিক পোস্টে বুধবার নিজের হতাশার কথা ছুঁড়ে দেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস। টুইটারে তার পোস্ট দেখেই বোঝা যাচ্ছে কতটা ক্ষুব্ধ তিনি। শোয়েব লেখেন, ‘যে দশ ক্রিকেটার পাকিস্তানে খেলতে আসতে রাজি নন, তাদের প্রতি আমি অসন্তুষ্ট। পাকিস্তান সব সময় শ্রীলঙ্কার ক্রিকেটকে সাপোর্ট করে এসেছে। সম্প্রতি শ্রীলঙ্কায় ইস্টারের দিন সন্ত্রাসী হামলা হওয়ার পর পাকিস্তানই সে দেশে প্রথম বিদেশি দল হিসেবে অনূর্ধ্ব-১৯ দল পাঠিয়েছিল।’

So disappointed with the 10 Sri Lankan players who have pulled out of Pakistan tour.Pakistan has always been a huge support for SL cricket. Recently after deadly Easter Attacks in SL, our under-19 team was sent on tour there, being the first international team to volunteer.

— Shoaib Akhtar (@shoaib100mph) September 11, 2019

কিছু ক্ষণের মধ্যেই রিটুইট করেন তিনি। সেখানে লিখেছেন, ‘১৯৯৬ বিশ্বকাপের কথা কে ভুলতে পারে? অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ যখন শ্রীলঙ্কায় তাদের দল পাঠাতে অস্বীকার করেছিল, পাকিস্তান তখন প্রীতি ম্যাচ খেলার জন্য ভারতের সঙ্গে তাদের দল পাঠিয়েছিল কলম্বোয়। আমরা সৌজন্য আশা করেছিলাম। তাদের ক্রিকেট বোর্ড এ বিষয়ে সহযোগীতা করছে। ক্রিকেটারদেরও করা উচিৎ ছিল।’

And ofcourse who can forget the 1996 World Cup when Australia & West Indies refused to tour Sri Lanka. Pakistan sent a combined team with India to play a friendly match in Colombo. We expect reciprocation from Sri Lanka. Their board is cooperating, players should also.

— Shoaib Akhtar (@shoaib100mph) September 11, 2019

প্রসঙ্গতঃ পাকিস্তান সফর থেকে যে ১০ শ্রীলঙ্কান ক্রিকেটার নিজেদের সরিয়ে নিয়েছেন তাদের মধ্যে রয়েছেন- নিরোশান ডিকভেলা, কুশল পেরেরা, ধনঞ্জো ডি সিলভা, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, সুরঙ্গা লাকমাল, দিনেশ চান্দিমাল এবং দিমুথ করুণারত্নে।

সিনিয়ররা পাকিস্তান সফরে যেতে না চাওয়ায় বুধবার প্রায় ক্লাব লেভেলের ক্রিকেটারদের দিয়ে নতুন দল ঘোষণা করে শ্রীলঙ্কা। পাকিস্তানে ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে লঙ্কানরা।

ঘোষিত দল অনুযায়ী ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেবেন লাহিরু থিরিমানে এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য অধিনায়ক নির্বাচন করা হয়েছে দাসুন সানাকাকে। যদিও নতুন করে হুমকির কারণে নিরাপত্তা নিয়ে আবার প্রশ্ন উঠেছে। যে কারণে শ্রীলঙ্কা পাকিস্তান সফরে যাবে কি না তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

আইএইচএস/এমকেএইচ