খেলাধুলা

টাকার অভাবে আফগানিস্তান প্রিমিয়ার লিগ বন্ধ

এক আসর মাঠে গড়িয়েই বন্ধ হয়ে গেল আফগানিস্তান প্রিমিয়ার লিগ। টাকার সমস্যায় ২০১৯ সালের আসরটি আয়োজন সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ফলে এই টুর্নামেন্টের ভবিষ্যত পড়ে গেল শঙ্কায়।

আফগান প্রিমিয়ার লিগের প্রধান বিনিয়োগকারী ছিল স্নিক্সার স্পোর্টস। কিন্তু গত আসরের (২০১৮) টাকাই এখনও শোধ করতে পারেনি তারা। ফলে আয়োজক পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে এই প্রতিষ্ঠানকে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ড একইসঙ্গে এই লিগ চালিয়ে যাওয়াটাও ঝুঁকিপূর্ণ মনে করছে। কেননা সম্ভাব্য দুর্নীতির খবরও পাওয়া গেছে। স্নিক্সার স্পোর্টসের সঙ্গে জড়িত লোকরাই এমন কিছু ঘটাতে পারে বলে আশঙ্কা করছে আফগান বোর্ড।

আফগানিস্তান প্রিমিয়ার লিগের প্রথম আসরটি বসেছিল গত বছরের অক্টোবরে শারজাহতে। যে আসরে চ্যাম্পিয়ন হয় বালখ লিজেন্ডস। আগামী মাসে টুর্নামেন্টের দ্বিতীয় আসর মাঠে গড়ানোর কথা ছিল।

বিশ্বজুড়ে টি-টোয়েন্টি টুর্নামেন্ট যেমন বেড়েছে, দেনা-পাওনা নিয়ে ঝামেলাও বেড়েছে সমানতালে। গত আগস্টে টাকার সমস্যায় বন্ধ হয়েছে ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম। ২০১৮ সালের নভেম্বরে বন্ধ হয় ইউএই টি-টোয়েন্টি এক্স।

আগস্টে কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগেও আর্থিক টানাপোড়েনের খবর পাওয়া যায়। পাওনা না পাওয়ায় টরেন্টো ন্যাশনালস এবং মনট্রিল টাইগারের খেলোয়াড়রা প্রতিবাদস্বরূপ মাঠে যেতেই অস্বীকৃতি জানিয়েছিলেন। যে খবর প্রকাশ হয় বিশ্ব মিডিয়ায়।

এমএমআর/এমকেএইচ