জাতীয়

বৃষ্টিহীন থাকতে পারে মঙ্গলবার

রংপুরে ১২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে সোমবার। কয়েকটি অঞ্চলে হালকা, মাঝারি ও ভারী বৃষ্টি হলেও দেশের অধিকাংশ অঞ্চলেই কোনো বৃষ্টিপাত ছিল না। দেশের দুইটি অঞ্চলে ৩৫ ডিগ্রি সেলসিয়াস বা তার উপরে তাপমাত্রা ছিল। বাকি অঞ্চলগুলোতে ৩৪, ৩৩ ডিগ্রি সেলসিয়াস কিংবা তার নিচে তাপমাত্রা ছিল।

আগামীকাল মঙ্গলবারও দেশের আবহাওয়া প্রায় একই রকম থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সোমবার সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস। তাতে আরও বলা হয়, পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। তার পরবর্তী ৫ দিন বৃষ্টি/বজ্র বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস ডিমলায়। সোমবার ঢাকায় কোনো বৃষ্টি হয়নি। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার ঢাকায় সূর্য উঠবে ভোর ৫টা ৪৫ মিনিটে এবং সূর্য ডুববে ৬টা ১ মিনিটে।

পিডি/এমআরএম