খেলাধুলা

ব্যালন ডি অর দৌড়ে মেসি-রোনালদো-ফন ডাইক, নেই মদ্রিচ-নেইমার

চলতি বছরের সেরার পুরষ্কারের লড়াইটা জমে উঠেছে দারুণ। ২০১৮-১৯ মৌসুমের পারফরম্যান্সের ওপর দেয়া উয়েফা প্লেয়ার অব দ্য ইয়ার ও ফিফা বেস্ট প্লেয়ারের লড়াইয়ের সংক্ষিপ্ত তিনজনের তালিকায় ছিলেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ভার্জিল ফন ডাইক।

মেসি ও রোনালদোকে হারিয়ে উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নেন লিভারপুলের ফন ডাইক। গত সেপ্টেম্বরে আবার এই ডাচ ডিফেন্ডার ও পর্তুগিজ তারকা রোনালদোকে পেছনে ফেলে প্রথমবারের মতো ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারটি জেতেন আর্জেন্টাইন তারকা মেসি।

এবার ফ্রান্স ফুটবল কর্তৃক দেয়া ব্যালন ডি অর পুরষ্কারের জন্য মনোনীত ৩০ জনের তালিকাতে স্বাভাবিকভাবেই আছেন মেসি, রোনালদো ও ফন ডাইক। তবে এই ত্রিশ জনের দলেও জায়গা হয়নি ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র ও গত বছরের ব্যালন ডি অর জয়ী লুকা মদ্রিচের।

আগামী ২ ডিসেম্বর প্যারিসে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে ব্যালন ডি অর পুরষ্কার। তার আগে অবশ্য ত্রিশজনের তালিকাকে ছোট করে সংক্ষিপ্ত তিনজনের তালিকা প্রকাশ করবে ফ্রান্স ফুটবল।

২০১৯ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

সাদিও মানে (লিভারপুল/সেনেগাল) সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি/আর্জেন্টিনা) ফ্রেংকি ডি ইয়ং (বার্সেলোনা/নেদারল্যান্ডস) হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার/ফ্রান্স) দুসান ট্যাডিচ (আয়াক্স/সার্বিয়া) কাইলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স) ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল/ইংল্যান্ড) ডনি ফন ডি বিক (আয়াক্স/নেদারল্যান্ডস) পিয়েরে-এমেরিক আওবামায়েং (আর্সেনাল/গ্যাবন) মার্ক-আন্ড্রে টের স্টেগান (বার্সেলোনা/জার্মানি) ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল)অ্যালিসন বেকার (লিভারপুল/ব্রাজিল) ম্যাথিস ডি লিট (জুভেন্টাস/নেদারল্যান্ডস) করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স) জর্জিনিয়ো ভিনালডাম (লিভারপুল/নেদারল্যান্ডস) ভার্জিল ফন ডাইক (লিভারপুল/নেদারল্যান্ডস) বার্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি/পর্তুগাল) সন হিউং-মিন (টটেনহ্যাম হটস্পার/দক্ষিণ কোরিয়া) রবার্তো লেওয়ানডস্কি (বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড) রবার্তো ফিরমিনো (লিভারপুল/ব্রাজিল) রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/আলজেরিয়া) লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা) কেভিন ডি ব্রুইনে (ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম) কালিদু কলিবালি (নাপোলি/সেনেগাল) অ্যান্তনিও গ্রিজম্যান (বার্সেলোনা/ফ্রান্স) মোহামেদ সালাহ (লিভারপুল/মিশর) এডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম) মার্কিনহোস (পিএসজি/ব্রাজিল) রহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ইংল্যান্ড) ও হুয়াও ফেলিক্স (অ্যাতলেটিকো মাদ্রিদ/পর্তুগাল)

এসএএস/এমকেএইচ