খেলাধুলা

পাকিস্তানি ক্রিকেটারদের ক্লাস নেবেন ‘ফিক্সার’ শারজিল

প্রায় ১০ বছরের বেশি সময় পর আগামী বুধবার নিজেদের ঘরের মাঠে টেস্ট খেলতে নামবে পাকিস্তান ক্রিকেট দল। ২০০৯ সালের সন্ত্রাসী হামলার পর এবারই প্রথম দেশটিতে অনুষ্ঠিত হবে সাদা পোশাকের ক্রিকেট। প্রতিপক্ষ সেই এক দশক আগে হামলার শিকার হওয়া শ্রীলঙ্কাই।

এই ম্যাচের আগে পাকিস্তানি ক্রিকেটারদের নিয়ে আলাদা করে বসবেন চিহ্নিত ফিক্সার শারজিল খান। ম্যাচ ফিক্সিংয়ের দায়ে যিনি পাঁচ বছরের জন্য নিষিদ্ধ আছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। তবে সাজার অর্ধেক স্থগিত করায়, আড়াই বছর নিষেধাজ্ঞা কাটিয়ে এখন নেট অনুশীলনে ফিরেছেন শারজিল।

আর এবার নিজের পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবেই স্বদেশি ক্রিকেটারদের ম্যাচ ফিক্সিং ও ক্রিকেটে দুর্নীতি বিষয়ক সচেতনামূলক ক্লাস নেবেন ৩০ বছর বয়সী শারজিল। খবরটি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের নির্ভরযোগ্য সূত্র।

স্থানীয় সংবামাধ্যমের খবর, সেই বোর্ড কর্মকর্তা বলেছেন, ‘শারজিল শুধু খেলোয়াড়দের সঙ্গে দেখাই করবে না, তাদের সঙ্গে নিজের অভিজ্ঞতাও শেয়ার করবে। এছাড়া সে ক্রিকেটারদের এটিও বোঝাবে যে, কী কারণে সকলের উচিৎ আইসিসি অ্যান্টি করাপশন কোডগুলো মেনে চলা।’

বোর্ডের এই সূত্রমতে, জাতীয় দলের ক্রিকেটারদের ক্লাস নেয়ার পর পাকিস্তান সুপার লিগ ও দেশের ঘরোয়া ক্রিকেটে খেলার অনুমতি পেয়ে যাবেন শারজিল। ২০১৭ সালের পিএসএলে ফিক্সিং করার অপরাধে ৫ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি। এবার নিষেধাজ্ঞা কাটিয়ে আসায় পিএসএলের প্লেয়ার্স ড্রাফটেও রাখা হয়েছে তার নাম।

এসএএস/এমএস